সংলাপের সময় কখনও শেষ হয়ে যায় না

সংলাপের সময় কখনও শেষ হয়ে যায় নারাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান বলেছেন, আমরা বিরাট সংকটের মধ্য দিয়ে যাচ্ছি, এ নিয়ে কোনো দ্বিমত নেই। যদি আমরা গণতন্ত্রে বিশ্বাস করি, তাহলে বিভিন্ন মতের সঙ্গে সহাবস্থান করতে হবে। আলোচনা ও সংলাপ করতেই হবে। শুধু নির্বাচন করলেই সংকট উত্তরণ হবে না। রাজনীতি, অর্থনীতি ও প্রশাসনে নীতিবহির্ভূত কাজ হচ্ছে। সব সংস্কার দরকার। সংস্কারের জন্য অনেক প্রতিশ্রুতিবদ্ধ লোকের দরকার, যাদের ওপর মানুষের বিশ্বাস থাকবে।

গতকাল শনিবার রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের ‘মুক্তমঞ্চ’ অনুষ্ঠানে ড. রওনক জাহান এসব কথা বলেন। দেশের রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন ও ভবিষ্যৎ রাজনীতি তুলে ধরে তিনি বলেন, দেশে প্রথম থেকেই একটি চর্চা হচ্ছে– আগের লোক যেভাবে অগণতান্ত্রিক প্রক্রিয়ায় কাজ করেছে, পরের লোকও সেভাবে করছে। আগের সরকার যেভাবে নির্যাতন চালাচ্ছে, পরের সরকারও সেভাবে চালাচ্ছে। এ অগণতান্ত্রিক পথ ভাঙতে হবে। নতুন যাত্রা করতে হবে। তা না হলে গণতন্ত্রের পথে আসতে পরব না। সবাই সংলাপের কথা বলছেন। সংলাপ করতেই হবে। কিন্তু সবচেয়ে জরুরি হলো– কোনো গণতান্ত্রিক দল যেন ক্ষমতায় এসে অগণতান্ত্রিকভাবে কাজ করতে না পারে; করা উচিতও নয়।

রওনক জাহান বলেন, আমাদের দেশে যে যখন ক্ষমতায় আসে, তারা তাদের প্রতিপক্ষের ওপর অত্যাচার শুরু করে। অথচ প্রতিপক্ষ দলও সংখ্যাগরিষ্ঠ, গণতান্ত্রিক রাজনীতি করে। তাদের সঙ্গে অগণতান্ত্রিক ব্যবহার করা উচিত নয়। তাদের অত্যাচার করা, মামলা ও জেলে দেওয়া উচিত নয়। এভাবে অগণতান্ত্রিকভাবে শাসন চলতে থাকলে গণতন্ত্র কখনও প্রতিষ্ঠা করতে পারব না।
সংলাপের সময় কখনও শেষ হয়ে যায় না বলে মনে করেন এ রাষ্ট্রবিজ্ঞানী।

তিনি বলেন, একটি দল যখন ক্ষমতায় যায়, তখন নিজ দলের জন্য সুযোগ-সুবিধা নেয়। আইনের শাসন থাকলে এটা হওয়ার কথা নয়। অগণতান্ত্রিকভাবে প্রতিপক্ষকে শাস্তি দেওয়া হচ্ছে। এটা আর চলতে দেওয়া হবে না– এ বিষয়ে সব দলকে অঙ্গীকারের মধ্যে আসতে হবে। এর পর থেকে আর অগণতান্ত্রিক ব্যবহার করতে পারব না– এ নিয়ে আইন করতে হবে। সবাই যেন আইনের মধ্যে শাস্তি পায়। যতই আমরা বলি আইন নিজের গতিতে চলছে, কিন্তু আসলে আইন নিজের গতিতে চলছে না।

রওনক জাহান বলেন, আমরা আসলেই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চাই কিনা, মানুষকে সেবা দিতে চাই, নাকি শুধু ক্ষমতায় যেতে চাই– এটি ভাবতে হবে। যুক্তরাষ্ট্রের এক বড় ব্যবসায়ী ক্ষমতায় এলে সব ব্যবসা ট্রাস্ট করে দেন, যাতে ক্ষমতায় যাওয়ার পর বিশেষ সুবিধা না পান। অথচ আমাদের দেশে এটা হচ্ছে না। আমাদের দেশে বেশির ভাগ জনগোষ্ঠীর জন্য আইনের শাসন দরকার। দেশে এক ব্যক্তি ক্ষমতায় এসে ব্যক্তিগত স্বার্থে জড়িয়ে যাচ্ছেন।

সমকাল