শেষ হলো এক দফা দাবিতে বিএনপির আজকের পদযাত্রা

  • অনলাইন প্রতিবেদক
  •  ১৮ জুলাই ২০২৩, ১৮:৫৩, আপডেট: ১৮ জুলাই ২০২৩, ১৮:৫৯
রাজধানীতে এক দফা দাবিতে বিএনপির পদযাত্রা। – ছবি : নয়া দিগন্ত

বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য এক দফা দাবিতে ঢাকা মহানগর বিএনপির পদযাত্রাটি শেষ হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে এ পদযাত্রা গাবতলী থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন রাস্তা প্রদর্শন করে দয়াগঞ্জ রায়সাহেব বাজার মোড়ে গিয়ে পৌঁছে বিকেল ৫টা ৫০ মিনিটের দিকে। সেখানে সমাপনী সমাবেশের মাধ্যমে এ পদযাত্রার সমাপ্তি ঘোষণা করা হয়।

পদযাত্রা সমাপনী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এরআগে দুপুর ১২টার দিকে গাবতলী থেকে মিরপুর বাঙলা কলেজের সামনে দিয়ে বিএনপির পদযাত্রাটি গেলে এসময় ছাত্রলীগ নেতাকর্মীরা অতর্কিতভাবে হামলা চালায়। এসময় বিএনপির নেতাকর্মীরা তা প্রতিহত করতে পাল্টা পাটকেল নিক্ষেপ করে। এতে সংঘর্ষ বাঁধে। এ সময় একটি মোটরসাইকেলে আগুন লাগিয়ে দেয় দুষ্কৃতিকারীরা।

এছাড়া আর কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে বিএনপির আজকের এই পদযাত্রা।

সরেজমিনে দেখা যায়, পদযাত্রাকে ঘিরে বিএনপির নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা ছিল। তারা বিভিন্ন স্লোগান দিয়েছেন। তারা এই সরকারের অধীনে নির্বাচন নয়, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। অনেক নেতাকর্মীদের পিকআপ করে সাউন্ডবক্সে দলীয় গান বাজাতে দেখা যায়। পদযাত্রার চলাকালে রাস্তার মোড়ে মোড়ে উৎসুক জনতার ভিড় লক্ষ্য করা গেছে।

এ পদযাত্রার আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগত নেতাকর্মীদের প্রতি দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদীন ফারুক, আমান উল্লাহ আমান, আব্দুস সালাম প্রমুখ পদযাত্রা মিছিল শুরুর সময় সম্মুখ সারিতে ছিলেন।

গাবতলী থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপি শুরু হওয়া পদযাত্রায় মগবাজারে যুক্ত হয় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। এরআগে গাবতলী ⇒ টেকনিক্যাল মোড় ⇒ মিরপুর (১) ⇒ মিরপুর (১০) গোল চত্বর ⇒ কাজীপাড়া শেওড়াপাড়া ⇒ তালতলা (আগারগাঁও) ⇒ বিজয় স্মরণী ⇒ কারওয়ান বাজার ⇒ এফডিসি ⇒ মগবাজার পর্যন্ত যায় এবং সেখানে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুক্ত হয়ে মালিবাগ ⇒ কাকরাইল ⇒ নয়াপল্টন (পার্টি অফিস) ⇒ ফকিরাপুল ⇒ মতিঝিল (শাপলা চত্বর) ⇒ ইত্তেফাক মোড় ⇒ দয়াগঞ্জ ⇒ রায়সাহেব বাজার মোড় পর্যন্ত গিয়ে শেষ করে।

এ কর্মসূচিকে কেন্দ্র করে এ এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। পুলিশকে সতর্ক অবস্থায় দেখা গেছে।

বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য এক দফা দাবিতে দেশের সব জেলা ও মহানগরীতে আজ বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি ছিল। এছাড়া ঢাকা মহানগরে আগামীকালও এ কর্মসূচি পালন করবে।

উল্লেখ্য, গত বুধবার (১২ জুলাই) ঢাকায় এক দফা ঘোষণার থেকে সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক দফা দাবিতে দু’দিনের পদযাত্রা কর্মসূচি পালনের ঘোষণা দেন।