শেয়ার বাজারে বড় দরপতন

শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১০টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিনশেষে ডিএসইর মূল্যসূচক কমেছে ১৪ পয়েন্ট এবং বাজারমূলধন কমেছে ১ হাজার কোটি টাকা। যদিও স্বাভাবিক সময়ে এই পতন খুব বেশি নয়। কিন্তু বর্তমানে বাজার ফ্লোর প্রাইস (নিম্নসীমা) দিয়ে আটকে রাখা হয়েছে। এই ফ্লোর প্রাইসের মধ্যে এই পরিমাণ পতন স্বাভাবিক সময়ে অনেক বিশাল। এছাড়াও রোববার ডিএসইতে ৪১৯ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা ৫০ কোটি টাকা কম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে এদিন ৩০৫টি কোম্পানির ১২ কোটি ৮৫ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৪১৯ কোটি ৪ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের, কমেছে ১১০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪৯টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ১৪ দশমিক ১১ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৭ পয়েন্টে নেমে এসেছে।

সপ্তাহের প্রথম দিন ডিএসইতে যেসব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- ফু-ওয়াং ফুড, ইয়াকিন পলিমার, এমারেল্ড অয়েল, অ্যাপেক্স ফুটওয়্যার, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, খুলনা প্রিন্টিং, দেশবন্ধু পলিমার, খান ব্রাদার্স পিপি, সেন্ট্রাল ফার্মা এবং জেমিনী সি ফুড। যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- খান ব্রাদার্স পিপি, বিডি থাই ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, প্যাসিফিক ডেনিমস, আফতাব অটোমোবাইলস, নাভানা সিএনজি, ইউনিয়ন ক্যাপিটাল, লিগ্যাসি ফুটওয়্যার, জেনারেশন নেক্সট এবং ইভিন্স টেক্সটাইল। অন্যদিকে যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- এডিএন টেলিকম, এমারেল্ড অয়েল, অ্যাপেক্স ফুটওয়্যার, ক্যাপিটেক গ্রামীণব্যাংক গ্রোথ ফান্ড, ওআইম্যাক্স ইলেক্ট্রোড এবং জিকিউ বলপেন।

যুগান্তর