শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর: সড়ক থেকে টার্মিনালে ঢুকতেই লাগছে এক ঘণ্টা

মঙ্গলবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে গিয়ে দেখা যায়, আন্তর্জাতিক টার্মিনালের সামনে থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পর্যন্ত সারি সারি গাড়ি থেমে আছে। সকাল ১০টায় মোটরসাইকেলে বিমানবন্দর মোড় থেকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) গেট পর্যন্ত যেতেই ৪৫ মিনিট সময় লেগেছে। এই অবস্থায় মো. আলম নামের একজন যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, বিমানবন্দরে ঢুকতেই এক ঘণ্টার মতো সময় লাগছে। এটা মানা যায় না।

হঠাৎ যানজট পরিস্থিতির অবনতি কেন, জানতে চাইলে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিমানবন্দরের রানওয়েতে ‘সেন্টার লাইন লাইট’ স্থাপনের জন্য প্রতি রাতে (রাত ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত) ৫ ঘণ্টা ফ্লাইট বন্ধ থাকছে। ফলে স্বাভাবিকভাবেই সকালে ফ্লাইটের চাপ বাড়ছে। অধিক ফ্লাইটের জন্য যাত্রীও অন্য সময়ের চেয়ে (সকালে) বেশি আসা-যাওয়া করছেন।

এ ছাড়া বিমানবন্দরের বিভিন্ন অংশে উন্নয়নমূলক কাজ চলছে, এতেও যান চলাচল ব্যাহত হচ্ছে। সবকিছু মিলে যানজট পরিস্থিতির এই অবনতি হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে তাঁরা চেষ্টা করছেন বলে জানান তিনি।

প্রতিমন্ত্রীর বিমানবন্দর পরিদর্শনের সময় বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ মন্ত্রণালয়, বেবিচক ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তৃতীয় টার্মিনাল খুলছে অক্টোবরে

যাত্রীসেবার মান যাচাইয়ের পাশাপাশি বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজ পরিদর্শন করেন প্রতিমন্ত্রী মাহবুব আলী। নির্মাণাধীন টার্মিনালে আয়োজিত  সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, তৃতীয় টার্মিনালের কাজ ইতিমধ্যে ৬০ শতাংশ শেষ।

দৃষ্টিনন্দন টার্মিনাল ভবন এখন দৃশ্যমান। বর্তমানে টার্মিনাল ভবনের অভ্যন্তরীণ সাজসজ্জা এবং বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ইনস্টলের কাজ চলছে। এ বছরের অক্টোবরেই থার্ড টার্মিনালের প্রাথমিক উদ্বোধন করা হবে।

প্রতিমন্ত্রী মাহবুব আলী আরও বলেন, অবকাঠামোগত সীমাবদ্ধতার কারণে যাত্রীদের কাঙ্ক্ষিত মানের সেবা দেওয়া যাচ্ছে না। তবে সেবার মানোন্নয়নে চেষ্টা অব্যাহত আছে। বিমানবন্দরের কোথাও যেন কোনো যাত্রীকে হয়রানির শিকার হতে না হয়, সে জন্য মন্ত্রণালয় এবং বেবিচক প্রতিনিয়ত নজর রাখছে।

রাতে বিমানবন্দর পাঁচ ঘণ্টা বন্ধ থাকার চাপ কীভাবে সামলাচ্ছেন, এমন প্রশ্নের জবাবে এম মফিদুর রহমান বলেন, শীতকালে কুয়াশার কারণে ফ্লাইটের সময়সূচি এমনভাবে করা হয়, যাতে ওই সময় (রাত ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত) ফ্লাইটের সংখ্যা কম থাকে।

ফলে পাঁচ ঘণ্টা ফ্লাইট বন্ধ থাকলে সমস্যা হচ্ছে না। বিমানবন্দর ব্যবস্থাপনার জন্য অতিরিক্ত জনবল কাজ করছেন বলেও জানান তিনি। বেবিচক চেয়ারম্যান আরও বলেন, ‘যাত্রীদের যাতে সমস্যা না হয়, সে জন্য আমরা সচেষ্ট আছি।’