শচীন-ধোনি-লারাদের টপকে শীর্ষ ধনী কোহলি, এত আয় কোত্থেকে?

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৮ জুন ২০২৩, ২০:০২
সস্ত্রীক বিরাট কোহলি – ফাইল ছবি

যতই ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেন, যতই ব্যাটে রানের খরা থাকুক, বাণিজ্যিক জগতে বিরাট কোহলির বাজারদর একেবারেই কমেনি; বরং যত দিন যাচ্ছে তত বাড়ছে। সম্প্রতি একটি জরিপে দেখা গেছে- কোহলির সম্পত্তি এক হাজার কোটি টাকারও বেশি। কোথা থেকে এত টাকা আয় করেন বিরাট?

বেশির ভাগ টাকাই আসে স্পনসর এবং বিপণন থেকে। তবে ক্রিকেট থেকেও তার আয় কম নয়। বোর্ডের বার্ষিক চুক্তিতে সর্বোচ্চ স্তরে রয়েছেন তিনি। বছরে সাত কোটি টাকা পান। এছাড়া টেস্ট পিছু ১৫ লাখ, এক দিনের ম্যাচ পিছু ছয় লাখ এবং টি-টোয়েন্টি ম্যাচ পিছু তিন লাখ টাকা করে পান। আইপিএলের দল আরসিবি থেকে বছরে ১৫ কোটি টাকা করে পান। ক্রিকেট থেকে মোটামুটি এটাই কোহলির আয়।

সূত্রের খবর অনুযায়ী, প্রতিটি বিজ্ঞাপন শুট করার জন্য সাড়ে সাত থেকে ১০ কোটি টাকা করে নেন কোহলি। এটি এক দিনের রোজগার। শুটিংয়ের দিনের সংখ্যা বাড়লে টাকার অঙ্কও ততটাই বাড়ে। এই মুহূর্তে কোহলি ২৬টি সংস্থার অ্যাম্বাসেডর। বিজ্ঞাপন থেকে প্রতি বছর আনুমানিক ১৭৫ কোটি টাকা আয় করেন কোহলি।

সামাজিক যোগাযোগমাধ্যমে থেকেও কোহলির আয় কম নয়। ইনস্টাগ্রামে প্রতিটি পোস্ট করার জন্য কোহলি ৮.৯ কোটি টাকা করে পান। টুইটারে এই টাকার অঙ্ক আড়াই কোটি। দিল্লির এই ব্যাটার বিনিয়োগকারী হিসেবেও পরিচিত। পাঁচটি স্টার্ট-আপ রয়েছে তার। দু’টি নামী রেস্তোরা এবং একটি বস্ত্রবিপণী রয়েছে। ছোটদের জামাকাপড়ের একটি দোকানও রয়েছে।

বিভিন্ন ক্লাবেও কোহলির বিনিয়োগ রয়েছে। অতীতে আইএসএলের ক্লাব এফসি গোয়ায় বিনিয়োগ ছিল তার। এছাড়া একটি টেনিস দল এবং একটি প্রো-রেসলিং দলেও তার বিনিয়োগ রয়েছে। মুম্বাইয়ে ৩৪ কোটি এবং গুরুগ্রামে ৮০ কোটি টাকার দু’টি বাড়ি রয়েছে কোহলির।