লর্ডসের লংরুমে খাজাদের ‘গালি, গায়ে হাত’

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৩ জুলাই ২০২৩, ০৬:২৭
লর্ডসের লংরুমে খাজাদের ‘গালি, গায়ে হাত’ – ছবি : সংগৃহীত

লর্ডসের লংরুমে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের গালিগালাজ করার অভিযোগ ওঠেছে। এমনকি উসমান খাজা, ডেভিড ওয়ার্নারদের গায়ে হাত তোলার অভিযোগ পর্যন্ত পাওয়া গেছে। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। পুরো ঘটনায় ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে চূড়ান্ত বিরক্তি প্রকাশ করা হয়েছে। একটি বিবৃতিতে প্যাট কামিন্স, স্টিভ স্মিথদের দেশের বোর্ডের পক্ষ থেকে দাবি করা হয়েছে, পুরো বিষয়টি নিয়ে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) কর্তৃপক্ষকে তদন্তের আর্জি জানানো হয়েছে। এ মধ্যে বিষয়টি নিয়ে ক্ষমা চেয়েছে এমসিসি কর্তৃপক্ষ। সেইসাথে যে সদস্যরা অসভ্য কাজ করেছেন, তাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেয়া হয়েছে। সেইসাথে এমসিসির পক্ষ থেকে স্পষ্ট করে দেয়া হয়েছে যে এরকম ঘটনা কোনোভাবেই বরদাস্ত করা হবে না।

কিভাবে ওই ঘটনার সূত্রপাত হয়েছে?
রোববার টেস্টের পঞ্চম দিনের শুরুতেই লর্ডসে উত্তাপ ছড়ায়। জনি বেয়ারস্টোকে রান-আউট করা নিয়ে বিতর্কের সূত্রপাত হয়। ক্যামেরন গ্রিনের একটি বল খেলেই কোনো দিকে না তাকিয়েই বেন স্টোকসের সাথে কথা বলতে ক্রিজ থেকে বেরিয়ে যান বেয়ারস্টো। ওইসময় স্টাম্প করে দেন অস্ট্রেলিয়ার উইকেটকিপার অ্যালেক্স ক্যারি। ক্রিকেটের নিয়মে সেটা আউট হলেও স্পিরিটের ঢাক পেটানো ইংরেজরা অবশ্য সেটা মেনে নিতে পারেননি। গ্যালারি থেকে কটাক্ষ ধেয়ে আসতে থাকে। তবে মধ্যাহ্নভোজের বিরতিতে খেলোয়াড়রা যখন ড্রেসিংরুমে ফিরছিলেন, তখন পরিস্থিতি হাতের বাইরে চলে যায়।

সরকারি সম্প্রচারকারী সংস্থার ভিডিয়োয় দেখা গেছে, লর্ডসের লংরুম পেরিয়ে ড্রেসিংরুমে যাচ্ছেন অস্ট্রেলিয়ান তারকারা। তাদের ডানপাশে এমসিসির সদস্যদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অজি তারকাদের উদ্দেশে টিটকিরি করতে থাকেন। বিষয়টি এড়িয়েই ড্রেসিংরুমে চলে যাচ্ছিলেন খাজা। কিন্তু আচমকা ঘুরে দাঁড়িয়ে এক ব্যক্তির সাথে কথা বলতে থাকেন তিনি। হাবভাব দেখেই বোঝা যাচ্ছিল যে উত্তপ্ত বাক্যবিনিময় চলছে। খাজাকে টেনে সরিয়ে দেন এক নিরাপত্তারক্ষী। ততক্ষণে সেখানে চলে আসেন ওয়ার্নারও। তার সাথেও এমসিসি সদস্যদের উত্তপ্ত বাক্যবিনিময় হয়।

ওই বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘লাঞ্চের সময় যখন লংরুম দিয়ে যাচ্ছিল, তখন অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের খেলোয়াড় এবং সাপোর্টদের গালিগালাজ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। (অস্ট্রেলিয়ার খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের) কয়েকজনের গায়ে হাত দেয়া হয়েছে।’ সেইসাথে অজি বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, লংরুমের ভেতরের ওই ঝামেলা এবং গ্যালারিতে যে অভব্য আচরণ করা হচ্ছিল, তা নিয়ে এমসিসি কর্তৃপক্ষের কাছে পূর্ণাঙ্গ তদন্তের আর্জি জানানো হয়েছে।

এর মধ্যে বিষয়টি নিয়ে এমসিসির পক্ষ থেকে ক্ষমা চেয়ে নেয়া হয়েছে। এমসিসির তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের কাছে আমরা নিঃশর্তভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমাদের শৃঙ্খলা মেনে যাঁরা চলেননি, তাদের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে।’
সূত্র : হিন্দুস্তান টাইমস