লড়াই করে হারলো বাংলাদেশ

logo

স্পোর্টস রিপোর্টার

(১৬ ঘন্টা আগে) ১ মার্চ ২০২৩, বুধবার, ৪:২১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২১ পূর্বাহ্ন

mzamin

প্রথম ওভারে ৪ রানে প্রথম উইকেট পড়ার পর নেমেছিলেন। এরপর একে একে তাঁকে রেখে ফিরেছেন ইংল্যান্ডের স্বীকৃত ব্যাটসম্যানরা। তবে মালান ছিলেন অবিচল। ৯২ বলে ফিফটি পূর্ণ করার পর ১৩৫তম বলে এসে সেঞ্চুরি পূর্ণ করলেন এ ডানহাতি। এখন পর্যন্ত ক্যারিয়ারের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি ইনিংস এটি তাঁর। তবে বেশ গুরুত্বপূর্ণ। মূলত মালানের সেঞ্চুরিতে প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে তিন উইকেটে হারিয়েছে ইংল্যান্ড।

আদিল রশিদের সঙ্গে অষ্টম উইকেটে মালানের  অবিচ্ছিন্ন ৫১ রানের জুটিতে জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের। মালান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১১৪ রানে। রশিদের ব্যাট থেকে এসেছে  অপরাজিত ১৭ রান। বাংলাদেশের দেয়া ২১০ রানের টার্গেট ইংল্যান্ড টপকে গেছে আট বল হাতে রেখে।

বাংলাদেশের তাইজুল তিনটি, মিরাজ দুটি উইকেট দখল করেন।

এছাড়া সাকিব ও তাসকিন নিয়েছেন একটি করে উইকেট। 

এর আগে দ্বিতীয়বারের মতো আক্রমণে এসে দ্বিতীয় উইকেটের দেখা পেলেন মিরাজ। রাউন্ড দ্য উইকেট থেকে করা বলটা ঢুকছিল ভেতরের দিকে, সামনে পা বাড়িয়ে খেলার চেষ্টা ব্যর্থ হয়েছে মঈন আলীর। স্বভাববিরুদ্ধ ৩২ বলে ১৪ রানের ইনিংস শেষ হলো মঈনের, আরেক দফা চাপে পড়ে গেল ইংল্যান্ড। ৯০ বলে সফরকারীদের প্রয়োজন ৬৯ রান। নিশ্চিতভাবেই দায়িত্ব বেড়ে গেছে ম্যালানের। ক্রিজে তার সঙ্গে শেষ স্বীকৃত ব্যাটসম্যান ক্রিস ওকস।

বল হাতে নৈপুণ্য দেখাচ্ছেন বাংলাদেশের বোলাররা। সাকিব, তাইজুলের পর এবার উইকেটের দেখা পেলেন তাসকিন আহমেদ। ফেরালেন ইংলিশ অধিনায়ক জস বাটলারকে। তাসকিনের করা ১৭তম ওভারের প্রথম বল খেলতে গিয়ে নাজমুল হোসেন শান্তর তালবন্দি হন ৯ রান করা বাটলার। ৬৫ রানে ৪ উইকেট হারালো ইংলিশরা। জয়ের জন্য এখনও ১৪৫ রান প্রয়োজন সফরকারীদের।

সাকিবের পর তাইজুলের চমক

জেসন রয়কে ফিরিয়ে শুভ সূচনাটা করেন সাকিব আল হাসান। দলীয় ৩৫ রানে এবার ফিল সল্টকে ফেরান তাইজুল ইসলাম। টাইগার স্পিনারের শিকার হওয়ার আগে ১৯ বলে ১ বাউন্ডারিতে ১২ রান করেন সল্ট। ইংল্যান্ডের তৃতীয় উইকেটটিও নেন তাইজুল। আউট করেন জেমস ভিন্সকে (৬)। ১২.২ ওভার শেষে ৩ উইকেটে ৪৫ রান সংগ্রহ ইংল্যান্ডের।

শুরুতেই সাকিবের আঘাত 

স্কোরবোর্ডে যুতসই রান তুলতে পারেনি বাংলাদেশ। জ্বলে উঠতে পারেননি সাকিব আল হাসানও। দশের কোঠা ছোঁয়ার আগেই ফেরেন সাজঘরে। ব্যাট না হাসলেও বল হাতে নিয়েই নৈপুণ্য দেখালেন সাকিব। প্রথম ওভারেই ফেরালেন জেসন রয়কে। সাকিবের করা প্রথম ওভারের শেষ বলটি খেলতে গিয়ে তামিম ইকবালের তালুবন্দি হন ইংলিশ অধিনায়ক। সাজঘরে  ফেরার আগে ৬ বলে ৪ করেন রয়। ২ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ৪ রান।