লঙ্কানদের উড়িয়ে সিরিজ জয় ইংল্যান্ডের

লঙ্কানদের উড়িয়ে সিরিজ জয় ইংল্যান্ডের – ছবি : সংগৃহীত

এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ করায়ত্ত করলো ইংল্যান্ড। বৃহস্পতিবার রাতে দ্য ওভালে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে সফরকারী শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংলিশ শিবির। তিন ম্যাচ সিরিজে ২-০-এ এগিয়ে মরগান বিগ্রেড। তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে আগামী ৪ জুলাই ব্রিস্টলে।

টস হেরে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৪১ রান করে শ্রীলঙ্কা। জবাবে ইংল্যান্ড জয়ের বন্দরে পৌছায় ৪২ বল হাতে রেখে। উইকেট পড়ে মাত্র দুটি। ম্যাচ সেরার পুরস্কার জেতেন ইংলিশ বোলার স্যাম কুরান।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই থেকে আত্মবিশ্বাসী ছিল ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে জনি বেয়ারস্টো ও জেসন রয় যোগ করেন ৭৬ রান। ২৯ রানে বেয়ারস্টো আউট হলেও ফিফটি করে বিদায় নেন রয়। ৫২ বলে ১০ চারে ৬০ রান করেন ইংলিশ ওপেনার। ১০৪ রানে দুই উইকেট হারানো ইংল্যান্ডকে শেষ অবধি জয়ের বন্দরে নোঙর করান জো রুট ও অধিনায়ক ইয়ন মরগান।

৮৩ বলে ৭৫ রানে মরগান থাকেন অপরাজিত। তিনি হাকান ৮টি চার ও একটি ছক্কা। ৮৭ বলে ৬৮ রান করেন রুট। তার ইনিংসে ছিল পাচটি চারের মার। বল হাতে লঙ্কানদের হয়ে হাসারাঙ্গা ও করুনারত্নে নেন একটি করে উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে শুরুতেই ভীষণ চাপে পড়ে শ্রীলঙ্কা। ২১ রানে হারায় টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে। স্যাম কুরান তোপে দুই অঙ্কের রান ছুয়ার আগেই সাজঘরে ফেরেন পাথুন নিশাঙ্কা, অধিনায়ক কুশল পেরেরা, ফার্নান্দো, আসালাঙ্কা।

ধনাঞ্জয়া ও হাসারাঙ্গার জুটি দলকে বিপদ থেকে রক্ষা করেন। এই জুটি দলকে নিয়ে যান ৯৬ রান অব্দি। ব্যক্তিগত ২৬ রানে স্যাম কুরানের শিকার হাসারাঙ্গা। এরপর ধনাঞ্জয়া এগুতো থাকেন দাশুন শানাকাকে সাথে করে। দলীয় ১৬৪ রানে এই জুটি ভাঙেন উইলি। সেঞ্চুরির খুব কাছে গিয়ে হতাশ হন ধনাঞ্জয়া। ৯১ বলে ৯১ রান করে রুটের হাতে ক্যাচ দেন তিনি। হাকিয়েছেন ১৩টি চার। নেই কোন ছক্কা।

এরপর করুনারত্নের সঙ্গে শানাকার জুটি শ্রীলঙ্কাকে দুইশ রান অতিক্রম করায়। অল্পের জন্য ফিফটি থেকে বঞ্চিত শানাকা। ৬৭ বলে ৪৭ রানে উইলির বলে তিনি ক্যাচ দেন স্যাম কুরানের হাতে। করুনারত্নে ২১, ফার্নান্দো ১৭, দুশমন্থ চামিরা ১৪ রানে থাকেন অপরাজিত।

বল হাতে দারুণ ম্যাজিক দেখান ইংল্যান্ডের স্যাম কুরান। ১০ ওভারে এক মেডেনে ৪৮ রানে তিনি তুলে নেন ৫ উইকেট। স্যাম কুরানের ভাই টম কুরান ১০ ওভারে ৪৩ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। চারটি উইকেট নেন ডেভিড উইলি।