রোহিত শর্মা টেস্ট অধিনায়কত্ব ছাড়লে কে আসবে দায়িত্বে

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৪ জুন ২০২৩, ২৩:১৮
রোহিত শর্মা টেস্ট অধিনায়কত্ব ছাড়লে কে আসবে দায়িত্বে। – ছবি : সংগৃহীত

ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা বর্তমানে তিনটি ফরম্যাটেই টিম ইন্ডিয়ার অধিনায়ক। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-এর ফাইনালে হেরে যাওয়ার পর তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি প্রতিবেদনে দাবি করা হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ সফরের পর ভারতীয় ক্রিকেট বোর্ড তার টেস্ট অধিনায়কত্বের কথা বিবেচনা করতে পারে। তবে ওয়েস্ট ইন্ডিজে দুই ম্যাচের টেস্ট সিরিজে অধিনায়ক থাকবেন রোহিত।

বর্তমানে, যদিও ভারতীয় দলকে কিছুটা বিক্ষিপ্ত দেখা যাচ্ছে। কারণ কোনো খেলোয়াড়ই ভালো ফর্মে নেই, যে খেলোয়াড়রা ফর্মে ছিলেন তারা চোটের কারণে বাইরে রয়েছে বা তারা সুযোগ পায়নি। এমন পরিস্থিতিতে অধিনায়ক হিসেবে খুব কম বিকল্প রয়েছে। তবে যারা অধিনায়ক হিসেবে রোহিত শর্মার স্থলাভিষিক্ত হতে পারেন তাদের মধ্যে একজন উইকেটরক্ষক, একজন স্পিনার ও দুজন ব্যাটসম্যান রয়েছেন।

১. অজিঙ্কা রাহানে
অজিঙ্কা রাহানে একাধিকবার ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব করেছেন। অধিনায়ক হিসেবে ফরম্যাটে সফলও হয়েছেন। অস্ট্রেলিয়ায় ভারতের কাছে টেস্ট সিরিজও জিতেছেন তিনি। এখন তিনি দলে ফিরেছেন, অধিনায়ক পদের দৌড়ে রয়েছেন তিনি।

২. ঋষভ পন্ত
টেস্ট অধিনায়কত্বের দাবিদারদের তালিকায় ঋষভ পন্তের নামও রয়েছে। তবে তিনি এখনো ইনজুরিতে রয়েছেন। ভালো ব্যাপার হলো, এখন ভারতকে ওয়েস্ট ইন্ডিজ সফরের ছয় মাস পর পরের সিরিজ খেলতে হবে। আশা করা হচ্ছে, তত দিনে তিনি ফিট হয়ে যাবেন এবং উইকেটের পেছনে থেকে অধিনায়কত্বের দায়িত্ব সামলাতে পারবেন।

৩. শ্রেয়স আইয়ার
অধিনায়কের জন্য আরেকটি নাম সামনে এসেছে, নামটি শ্রেয়স আইয়ার। কারণ তিনি দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্সের নেতৃত্ব দিয়েছেন। যদিও তিনি আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করেননি, তবে তিনি টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে সফল হতে পারেন। যদিও তিনি এখনো ইঞ্জুরিতে।

৪. রবিচন্দ্রন অশ্বিন
যদিও খুব কম বোলারই ভারত দলের টেস্ট অধিনায়কত্ব পেয়েছেন। কিন্তু এর আগে অনিল কুম্বলে ছিলেন একজন সফল অধিনায়ক। এমন পরিস্থিতিতে ম্যানেজমেন্ট যদি রবিচন্দ্রন অশ্বিনকে অধিনায়কত্ব দেয়, তাহলে অবাক হওয়ার কিছু হবে না। তবে এটি রোহিত শর্মার একটি ভালো বিকল্প হতে পারে, কারণ তার একটি তীক্ষ্ণ ক্রিকেটিং মস্তিষ্ক রয়েছে।
সূত্র : হিন্দুস্থান টাইমস