রোববারের লেনদেন নিষ্পত্তি হয়নি, অনিশ্চিত সোমবারের লেনদেন

Dhaka Post

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৬ আগস্ট ২০২৩, ১০:৪১ পিএম

রোববারের লেনদেন নিষ্পত্তি হয়নি, অনিশ্চিত সোমবারের লেনদেন

দিন পেরিয়ে রাত ১০টা বেজেছে কিন্তু এখনো সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারের লেনদেনের শেয়ার নিষ্পত্তি হয়নি প্রায় শতাধিক ব্রোকার হাউজের। ফলে আগামীকাল সোমবারের লেনদেন অনিশ্চিত হয়ে পড়েছে দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউজগুলোর। ডিএসই সূত্রে বিষয়টি জানা গেছে।

তবে এই ঘটনাকে কারিগরি ত্রুটি বলছে ডিএসই। ডিএসইর প্রতিদিন বিকেল ৩টা বা সাড়ে ৩টার মধ্যে প্রতিদিনের লেনদেনের শেয়ার নিষ্পত্তি হলেও রোববার (৬ আগস্ট) রাত ১০টা নাগাদ প্রায় শতাধিক ব্রোকার হাউজের লেনদেন নিষ্পত্তি করতে পারেনি ডিএসই। ফলে এসব হাউজের কর্মকর্তারা এখন পর্যন্ত অফিস করছেন। আজ রাতে যদি সমস্যার সমাধান না হয় তবে আগামীকাল সোমবার এসব হাউজে লেনদেন অনিশ্চিত হয়ে যাবে।

আকিজ ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের আইটি বিভাগের কর্মকর্তা এ জেড কামরুজ্জামান অভিযোগ করেন, ডিএসইর ভুল ফাইল পাঠানোয় আজকে অনেক ব্রোকারহাউজ এখনো ফাইল আপলোড করতে পারেনি, পেইন পে-আউট করতে পারেনি। এ বিষয়ে কোনো মতামত জানানো হচ্ছে না ডিএসইর পক্ষ থেকে।

আরেকটি হাউজের কর্মকর্তা আব্দুল হান্নান বলেন, তিনশো অফিসার এখনও হাউজগুলোতে অপেক্ষা করছে। যদি আজকের মধ্যে সম্ভব না হয়, সবাইকে বাসায় যেতে বলা হচ্ছে না কেন। ডিএসই আইটি এখন ফোনও উঠায় না। আমরা কি করব।

এ বিষয়ে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেন, কারিগরি ত্রুটি হয়েছে। কাজ চলছে আশা করছি খুব শিগগির সমাধান হয়ে যাবে।

কী ধরনের কারিগরি ত্রুটি জানতে চাইলে তিনি বলেন, কিছু প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তিতে সমস্যা হয়েছে।

উল্লেখ্য, আজ ডিএসইতে ৩৩৩টি প্রতিষ্ঠানের মোট আট কোটি ৯৩ হাজার ১৪৪ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪১৭কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকা। ডিএসইর সদস্য ভুক্ত ব্রোকার হাউজ থেকে নিয়ম অনুযায়ী লেনদেন শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই শেয়ার লেনদেনের নিষ্পত্তি হয়ে যায়। কিন্তু আজ লেনদেন নিষ্পত্তি হয়নি নির্ধারিত সময়ের সাত ঘণ্টা পার হওয়ার পরও।

এমআই/এমএ