রাজধানীর সকালের চিত্র: গণপরিবহন কম, রাস্তা অনেকটা ফাঁকা

সপ্তাহের প্রথম কর্মদিবস হিসেবে রাজধানীর রাস্তার আজ রোববার সকালের চিত্র অন্য দিনগুলোর থেকে ভিন্ন। সাধারণত সকাল আটটার আগে থেকেই সড়কগুলো গণপরিবহনসহ অন্যান্য যানবাহনে ভরে যায়। চারদিকে থাকে সেসব যানবাহনের শব্দ। অফিসমুখী হাজারো মানুষের ভিড় থাকে সড়কে। কিন্তু আজ রাস্তা অনেকটাই ফাঁকা। আজ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।

আজ সকাল আটটার পর থেকে রাজধানীর সড়কে গণপরিবহনের সংখ্যা বাড়ছে। গণপরিবহনের সংকটে অনেক মানুষকে রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। রাস্তায় সিএনজিচালিত অটোরিকশার সংখ্যা অপেক্ষাকৃত বেশি। আছে রিকশাও। রাজধানীর বড় সড়কে রিকশা চলা এমন সময় বন্ধ থাকলেও আজ চলছে।

রাজধানীর ফার্মগেটের বিজয় সরণি, মানিক মিয়া অ্যাভিনিউ ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, সবখানেই রাস্তা তুলনামূলকভাবে ফাঁকা। গণপরিবহনও কম। রাজধানীর পান্থপথ, মোহাম্মদপুর, গ্রিনরোড, কারওয়ান বাজার, আগারগাঁও ও ফকিরাপুল এলাকায় সকাল সাতটার দিকে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা চলতে দেখা গেছে। সকালের দিকে ব্যক্তিগত গাড়ি ও বাসের সংখ্যা ছিল কম।

রাজধানীর ফার্মগেটে সকাল আটটার দিকে কথা হয় মতিঝিলের বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মী শাহাদাত হোসেনের সঙ্গে। তিনি বেশ কিছুক্ষণ ধরে দাঁড়িয়ে ছিলেন বাসের জন্য। শাহাদাত বলেন, ‘একটি বাস পেয়েছিলাম। কিন্তু যে ভিড়, উঠতে পারলাম না। বাসে উঠতে একটু ভয়ও ছিল। শুনেছি, গতকাল অনেক বাস পুড়িয়েছে। সিএনজিতে যাব, কিন্তু অনেক বেশি ভাড়া চাইছে।’

ফার্মগেট এলাকায় যেসব বাস এসে থামছিল, সেগুলো প্রায় ঠাসা। বাসগুলো সেখানে খুব কম সময় থামছিল।

রাজধানীর বিজয় সরণি এলাকায় পদচারী–সেতুর নিচে কয়েকজন দাঁড়িয়ে ছিলেন। তাঁদের মধ্যে ছিলেন আকলিমা আক্তার। সঙ্গে তাঁর মেয়ে। যাত্রাবাড়ীতে তাঁর ভাইয়ের বাসায় আছেন অসুস্থ মা। তাঁকে দেখতে যাবেন। কিন্তু গণপরিবহনের দেখা মিলছে না। আকলিমা বলছিলেন, ‘বাসে উঠতে ভয় পাইতেছি। কিন্তু উপায় নাই। সিএনজি যে ভাড়া চাইতেছে, সেইটা দিতে গ্যালে আম্মার জন্যে ফল কেনা হইবো না।’

আজ বিজয় সরণিতে পুলিশের উপস্থিতি দেখা গেছে অপেক্ষাকৃত অনেক বেশি। মাঝেমধ্যে টহল গাড়িগুলোও যাচ্ছে শব্দ করে। পান্থপথ মোড়, সার্ক ফোয়ারা, ফকিরাপুল, রাজারবাগ ও কাকরাইল এলাকায় সকালে পুলিশের উপস্থিতি দেখা গেছে।

সকাল আটটার আগে রাস্তা যত ফাঁকা ছিল, বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে অবশ্য তা বেড়েছে। রাজধানীতে চলা বিভিন্ন রুটের বাস ধীরে ধীরে বাড়ছে।

গতকাল শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে ‘পুলিশের হামলার প্রতিবাদে’ বিএনপি এই হরতাল ডেকেছে।

আজ বাস বা ব্যক্তিগত গাড়ির সংখ্যা কম থাকলেও রাস্তায় রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা উপস্থিতি দেখা গেছে তুলনামূলক বেশি। তেজতুরী বাজারের রিকশাচালক লোকমান মিয়া বলছিলেন, তিনি সকাল সাতটা থেকে আটটার মধ্যে দূরের চার যাত্রী তুলতে পেরেছেন। সর্বশেষ মগবাজার থেকে যাত্রী নিয়ে ফিরলেন। ভাড়া অন্য দিনের চেয়ে যে বেশি হাঁকছেন, স্বীকার করলেন এই রিকশাচালক।

প্রথম আলো