রমজান নিয়ে বিস্মিত লাথাম

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৪ এপ্রিল ২০২৩, ২২:১২
রমজান নিয়ে বিস্মিত লাথাম। – ছবি : সংগৃহীত

মহিমান্বিত রমজান মাস পাড়ি দিচ্ছে সমগ্র বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা। সিয়াম সাধনার মাধ্যমে মহান প্রভুর নৈকট্য অর্জন করাই হলো এই মাসে মুসলমানদের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। অন্য পেশার মানুষের মতো ব্যতিক্রম নয় ক্রিকেটাররাও, মুসলিম ক্রিকেটাররাও সূর্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত বিরত থাকেন পানাহার থেকে। যা বিস্ময় সৃষ্টি করেছে নিউজিল্যান্ডের ক্রিকেটার টম লাথামের মনে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী এই মুহূর্তে পাকিস্তান সফরে আছে নিউজিল্যান্ড দল। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার (১৪ এপ্রিল) মুখোমুখি হয়েছে দুই দল। এর আগে গতকাল বৃহস্পতিবার টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন করেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম।

ট্রফি উন্মোচনের সেই আয়োজনে কিউই অধিনায়ক লাথাম পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে জিজ্ঞাসা করে বসেন, ‘তুমি কি এখনো রোজা আছো?’ উত্তরে বাবর আজম বলেন, ‘না ইফতার করে ফেলেছি। সন্ধ্যায় রোজা শেষ হয়ে যায়।’

বিস্মিত কণ্ঠে ফের লাথামের প্রশ্ন, ‘তারমানে দিনের বেলা তোমরা কিছু খাওনা?’ পাকিস্তান অধিনায়কের ছোট উত্তর ‘না।’ এবার লাথাম জানতে চান, ‘এটা কি খুব কঠিণ, নাকি তোমরা অভ্যস্ত হয়ে গেছ?’ বাবর জানান, ‘হ্যা আমরা অভ্যস্ত হয়ে গেছি।’

উল্লেখ্য, পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে পাকিস্তান। যেখানে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান নিয়েছে পাকিস্তান।