মোজাম্মেল বাবু ও তাঁর স্ত্রী–সন্তানের ব্যাংক হিসাব জব্দ

মোজাম্মেল বাবু

একাত্তর টেলিভিশনের সাবেক প্রধান সম্পাদক ও এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক বাবুর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। পাশাপাশি তাঁর স্ত্রী ও সাবেক সংসদ সদস্য অপরাজিতা হক, তাঁদের সন্তান সাবাবা ইশায়াত হকের ব্যাংক হিসাবও জব্দ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) গতকাল সোমবার দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ ব্যাপারে নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়, হিসাব জব্দ করা ব্যক্তিদের সব লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে কোনো ধরনের লেনদেন করা যাবে না।

বিএফআইইউর চিঠিতে বলা হয়, লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালার সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে। চিঠিতে মোজাম্মেল হক বাবু ও তাঁর স্ত্রীর নাম, ঠিকানা ও জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁদের ও তাঁদের মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের যাবতীয় তথ্যও জমা দিতে বলা হয়েছে।

মোজাম্মেল হক বাবু গত ১৬ সেপ্টেম্বর ময়মনসিংহের ধোবাউড়া সীমান্ত দিয়ে ভারত যাওয়ার পথে আটক হন। ধোবাউড়ার দক্ষিণ মাইজপাড়া এলাকায় একটি প্রাইভেট কার থেকে তাঁকে আটক করা হয়। তখন পুলিশ জানায়, ভারত সীমান্তবর্তী এলাকায় স্থানীয় লোকজন তাঁকে আটক করেন। পরে ঢাকার যাত্রাবাড়ী থানার আরিফ ও রফিকুল ইসলাম হত্যা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখায় পুলিশ।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন ঘটে। এর পর থেকে দেশে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের গ্রেপ্তারের পাশাপাশি তাঁদের ব্যাংক হিসাব জব্দ করা হচ্ছে। সেই প্রক্রিয়ায় এবার মোজাম্মেল হক বাবু ও তাঁর পরিবারের ব্যাংক হিসাব জব্দ করা হলো।

prothom alo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here