মেসি-এমবাপ্পের নৈপুণ্যে পিএসজির সহজ জয়

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:১৬
মেসি-এমবাপ্পের নৈপুণ্যে পিএসজির সহজ জয় – ছবি : সংগৃহীত

গতকাল শনিবার রাতে লিগ ওয়ানের ষষ্ঠ রাউন্ডের ম্যাচে নন্তেসকে ৩-০ গোলে হারিয়ে সহজ জয় পেয়েছে পিএসজি। জোড়া গোল করেছেন এমবাপ্পে এবং দুটি গোলই বানিয়ে দিয়েছেন মেসি। পিএসজির অন্য গোলটি এসেছে নুনো মেন্দিসের পা থেকে।

লিওনেল মেসির এখন সম্ভবত একটাই কাজ। সতীর্থদের দিয়ে গোল করানো। কখনো কিলিয়ান এমবাপ্পে, কখনো নেইমারকে গোল বানিয়ে দিতে একটুও কার্পণ্য নেই পিএসজির এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের। পিএসজিতে তার ভূমিকাটাই এখন এমন।

৭ সেপ্টেম্বর জুভেন্টাসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে পিএসজির এই মৌসুমের চ্যাম্পিয়নস লিগ অভিযান। ওই ম্যাচকে সামনে রেখেই আজ একাদশে কয়েকটি পরিবর্তন এনে দল সাজান পিএসজি কোচ ক্রিস্টোফ গালতিয়ের। দারুণ ফর্মে থাকা নেইমারকে বেঞ্চে রেখে একাদশ সাজান, আক্রমণে এমবাপ্পে-মেসির সঙ্গী হন পাবলো সারাবিয়া।

৬৩তম মিনিটে এমবাপ্পের বদলি হিসেবে নেইমার যখন মাঠে নেমেছেন ততক্ষণে ম্যাচের ভাগ্য প্রায় নির্ধারিত হয়ে গেছে।

ম্যাচের ১৮তম মিনিটে প্রথম এগিয়ে যায় সফরকারীরা। লিওনেল মেসির দুর্দান্ত এক পাস থেকে নন্তেসের গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়ান কিলিয়ান এমবাপ্পে। ২৪তম মিনিটে নন্তেসের ফাবিও লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় তারা। ম্যাচটা তখনই কঠিন হয়ে যায় তাদের জন্য। তারপরেও বিরতির আগে আর গোল খায়নি নন্তেস।

৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে। আবারো গোল করলেন এমবাপ্পে, গোলের যোগানদাতা সেই মেসিই। লিগে ৫ ম্যাচ খেলে এ নিয়ে ৭ গোল করলেন ফরাসি এই ফরোয়ার্ড। নেইমারও করেছেন ৬ ম্যাচে সমান ৭ গোল। এখন পর্যন্ত লিগ ওয়ানে যৌথভাবে দুজনই সর্বোচ্চ গোলদাতা।

৬৮তম মিনিটে নুনো মেন্দিসের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় পিএসজি। আর কোনো গোল না হওয়ায় ৩-০ ব্যবধানের সহজ জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে ক্রিস্টোফ গালতিয়ারের শিষ্যরা। এই জয়ে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষেই আছে পিএসজি।

অপরদির সিরি-আ’তে ‘মিলান ডার্বি’-তে চিরপ্রতিদ্বন্দ্বী ইন্টার মিলনকে ৩-২ গোলে হারিয়েছে এসি মিলান।

জোড়া গোল করেন রাফায়েল লিয়াও এবং অন্য গোলটি করেন অলিভার জিরুড। ইন্টারের হয়ে দুটি গোল শোধ করেন মার্সেলো ব্রোজোভিচ ও এডিন জেকো। লিগে ইন্টারের এটি দ্বিতীয় হার। এই জয়ে ৫ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রযেছে লিগ চ্যম্পিয়নরা সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে ইন্টার।

দিনের আরেক ম্যাচে ফিওরেন্টিনার সাথে ১-১ ড্র করেছে জুভেন্টাস। এটি এই আসরে জুভেন্টাসের তৃতীয় ড্র।