মেনন, ইনুসহ শরিকদের আসনে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থী

আসন ভাগাভাগি নিয়ে এখনো সমঝোতা না হলেও মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের শরিক ও মিত্রদের সম্ভাব্য প্রার্থীরা। আগের তিনটি জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিকেরা নৌকা প্রতীকের বিষয়টি নিশ্চিত হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন, এবারই ব্যতিক্রম। এবার শরিকদের আসনগুলোতে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছাড়াও স্বতন্ত্র এবং অন্য দলের প্রার্থী রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন জোটবদ্ধ নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন আওয়ামী লীগের শরিক ও মিত্ররা। ক্ষমতাসীন দলটি ২৯৮ আসনে নিজেদের প্রার্থী ঘোষণা করেছে। কিন্তু এখনো ১৪-দলীয় জোট ও মিত্রদের সঙ্গে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। মনোনয়নপত্র জমা না দিলে কোনো সমঝোতা নয়—আওয়ামী লীগের কাছ থেকে এমন বার্তা পেয়েই গতকাল বৃহস্পতিবার আসন ভাগাভাগি নিয়ে অনিশ্চয়তার মধ্যে শেষ দিনে শরিকদের অনেকে মনোনয়নপত্র জমা দেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে নিশ্চয়তা না পাওয়ায় এই আসনে মনোনয়নপত্র জমা দেননি রাশেদ খান মেনন। তিনি গতকাল বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) ও বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদি)—এই দুটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বর্তমান সংসদে ১৪ দলের শরিকদের আসন আটটি। ১৪ দলের অন্যতম নেতা ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ঢাকা-৮ আসন থেকে তিনবারের সংসদ সদস্য। রাশেদ খান প্রথমে ঢাকা-৮ আসন থেকে মনোনয়নপত্র কিনেছিলেন। এবার এই আসনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম দলীয় মনোনয়ন পেয়েছেন।

আরও পড়ুন
১৭ আসনে আওয়ামী লীগের আরও ২৪ স্বতন্ত্র প্রার্থী
আওয়ামী লীগের পক্ষ থেকে নিশ্চয়তা না পাওয়ায় এই আসনে মনোনয়নপত্র জমা দেননি রাশেদ খান মেনন। তিনি গতকাল বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) ও বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদি)—এই দুটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। বরিশাল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনূস এবং বরিশাল-৩ আসনে মনোনয়ন পেয়েছেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি সরদার খালেদ হোসেন। এই দুই আসনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী রঞ্জিত কুমার ও গোলাম কিবরিয়া।

আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা জানান, এ জন্য তাঁর আসনে কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। তবে এই আসেন জাপার প্রার্থী শহীদুল ইসলাম।

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার রাজশাহী-২ আসনেও আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা করেছে। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন। এই আসনে জাপার প্রার্থী সাইফুল ইসলাম।

ওয়ার্কার্স পাটির আরেক সংসদ সদস্য মোস্তফা লুৎফুল্লাহর সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ। এ আসনে জাপার প্রার্থী সৈয়দ দিদার বখত।

আওয়ামী লীগ কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনে দলের কাউকে মনোনয়ন দেয়নি। কুষ্টিয়া-২ আসনে ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু আগেই মনোনয়নপত্র জমা দিয়েছেন। আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা জানান, এ জন্য তাঁর আসনে কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। তবে এই আসেন জাপার প্রার্থী শহীদুল ইসলাম।

আরও পড়ুন
এক দিনে ৩৩ আসনে ৫২ স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের
গতকাল জাসদ জানিয়েছে, তাদের দলের মনোনয়ন পাওয়া ৯০ জন প্রার্থী নিজ নিজ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে রয়েছেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার। এর আগে তিনি ফেনী-১ আসনে নৌকা প্রতীকে ভোট করে দুবার সংসদ সদস্য হন। এবার এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক নির্বাহী সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। জাপার প্রার্থী শাহরিয়ার ইকবাল।

জাসদের আরেক সংসদ সদস্য বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের এ কে এম রেজাউল করিম তানসেন। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী কাহালু উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন কবিরাজ।

১৪-দলীয় জোটের আরেক শরিক জাতীয় পার্টির (জেপি) একমাত্র সংসদ সদস্য দলটির সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু। তাঁর পিরোজপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কানাই লাল বিশ্বাস। এই আসনে জাপার প্রার্থী খলিলুর রহমান।

আরেক শরিক তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী চট্টগ্রাম-২ আসনে টানা তিনবারের সংসদ সদস্য। এই আসনে আওয়ামী লীগ খাদিজাতুল আনোয়ারকে মনোনয়ন দিয়েছে। খাদিজাতুল আনোয়ার বর্তমান জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য। তাঁর বাবা রফিকুল আনোয়ার ফটিকছড়ি আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য। এই আসনে জাপার প্রার্থী শফিউল আজম।

১৪-দলীয় জোটের আরেক শরিক দল সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া চট্টগ্রাম-১ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রবীণ নেতা মোশাররফ হোসেন। সেখানে তাঁর ছেলে মাহবুব উর রহমানকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এই আসনে জাপার প্রার্থী এমদাদ হোসেন চৌধুরী।

প্রথম আলো