মিয়ানমারে ফিরল ১২৩ বিজিপি-সেনা সদস্য, দেশে এলো ৮৫ বাংলাদেশি

মিয়ানমারে ফিরল ১২৩ বিজিপি-সেনা সদস্য, দেশে এলো ৮৫ বাংলাদেশি

মিয়ানমারের বিভিন্ন কারাগারে বন্দি থাকা ৮৫ বাংলাদেশি নানা মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরেছেন। রোববার সকাল ৯টায় কক্সবাজার শহরের নুনিয়ারছড়ার বিআইডব্লিউটিএ ঘাটে মিয়ানমারের জলসীমা থেকে বাংলাদেশি বেসরকারি মালিকানাধীন জাহাজ কর্ণফুলী টাগ-১ এ করে তারা ফেরেন।

এদিকে তাদের ফেরার আধাঘণ্টা  আগে একই ঘাটে আনা হয় রাখাইন রাজ্যে অস্থিরতার কারণে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া ১২৩ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ও সেনা সদস্যকে। হস্তান্তর প্রক্রিয়া শেষে তাদের ফেরত পাঠানো হয় মিয়ানমারে।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ্উদ্দিন। তিনি জানান, মিয়ানমারে কারাগারে বন্দি থাকা ৮৫ বাংলাদেশি কারাভোগ শেষে দেশে ফিরেছেন। একইসঙ্গে ১২৩ জন দেশটির বিজিপি ও সেনা সদস্যকে মিয়ানমারে ফেরত নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ৮ জন সেনা সদস্য ও ১১৫ জন বিজিপি সদস্য রয়েছেন।

এর আগে, ১৫ ফেব্রুয়ারি ইনানী নৌবাহিনীর জেটিঘাট থেকে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া ৩৩০ বিজিপি, সেনা, কাস্টমস কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ফেরত পাঠানো হয়েছিল। এরপর ২৫ এপ্রিল কক্সবাজার শহরের নুনিয়ারছড়ার বিআইডব্লিউটিএ ঘাট থেকে ২৮৮ সেনা ও বিজিপি সদস্যকে ফেরত পাঠানো হয়। আর ১৭৩ বাংলাদেশি নাগরিক বাংলাদেশে ফেরত আসে।

সর্বশেষ ৮ জুন একই ঘাট থেকে ১৩৪ জন বিজিপি ও সেনা সদস্য মিয়ানমারে ফেরত যায় এবং মিয়ানমার থেকে ফেরত আসে ৪৫ জন বাংলাদেশি নাগরিক।

samakal

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here