মালদ্বীপের জলসীমায় ভারতের সেনাসদস্যরা কেন, ব্যাখ্যা চেয়েছে মুইজ্জু সরকার

সশস্ত্র এই সৈন্যদের ভারতের উপকূলরক্ষী বাহিনীর সদস্য বলে দাবি করছে মালদ্বীপ–বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়নের এক্স–এ পোস্ট করা ভিডিও থেকে নেওয়া
সশস্ত্র এই সৈন্যদের ভারতের উপকূলরক্ষী বাহিনীর সদস্য বলে দাবি করছে মালদ্বীপ–বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়নের এক্স–এ পোস্ট করা ভিডিও থেকে নেওয়া

ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যরা তিনটি মাছ ধরার নৌকায় করে কেন মালদ্বীপের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) ঢুকেছে—সে বিষয়ে ভারতের কাছে ব্যাখ্যা চেয়েছে মোহামেদ মুইজ্জুর সরকার।

গত সপ্তাহে ভারতের সেনাহিনীর কিছু সদস্য সেখানে ঢুকেছে বলে মালদ্বীপ সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা বলেন, ভারতের কাছে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাখ্যা চেয়েছে সরকার। গত বুধবার ভারতের সশস্ত্র কিছু সদস্য মালদ্বীপের জলসীমায় প্রবেশ করেছেন। পরে তাঁরা মালদ্বীপের মাছ ধরার নৌকায় চড়েন।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।
বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়ন ‘এক্স’–এ পোস্ট করা এক বার্তায় লিখেছে, আসুরুমা৩, নিরু৭ ও মাহোয়ারা৩ নৌযানে করে ভারতে সেনারা মালদ্বীপের জলসীমায় প্রবেশ করেছেন।

ইউনিয়ন গতকাল শুক্রবার একটি ভিডিও প্রকাশ করেছে, যাতে দেখে মনে হচ্ছে, ওই সশস্ত্র বাহিনীর সদস্যরা ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। তাঁরা মালদ্বীপের মাছ ধরার নৌকায় ছিলেন। এ সময় তাঁদের হাতে অস্ত্র ছিল।

ভিডিওতে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর একটি জাহাজও দেখা যায়।
এক্স–এ বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়নের আজ শনিবার পোস্ট করা আরেক পোস্টে লিখেছে, গত বৃহস্পতিবারও মালদ্বীপের মাছ ধরার নৌকায়ও ভারতীয় দেখা গেছে।
মালদ্বীপের উপকূলরক্ষী বাহিনী প্রথমে নৌকায় চড়ে আসা বিদেশি সৈন্যদের জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

তবে গতকাল মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মালদ্বীপ কর্তৃপক্ষ পরে এই ঘটনার সঙ্গে ভারতের সম্পৃক্ততার বিষয়টি শনাক্ত করেছে। তাঁরা সবাই ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৪৬ ও ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৫৩—এই দুই জাহাজের সদস্য।
মন্ত্রণালয় আরও বলেছে, ভারতীয় সৈন্যরা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মালদ্বীপের নৌকায় চড়েছেন।

prothom alo