মাতারবাড়ি বন্দরের সঙ্গে ভারতকে সংযুক্ত করবে জাপান

24 Live Newspaper

 

by নিজস্ব প্রতিবেদক

28 March 2023

 

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোকে বাংলাদেশে নির্মীয়মান মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের সঙ্গে সংযুক্ত করবে জাপান। গত সপ্তাহে ভারত সফরকালে দেওয়া নীতি-বক্তৃতায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ঘোষণা দেন। ভারতীয় দৈনিক ইকোনমিক টাইমস মঙ্গলবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

গত সপ্তাহে ভারত সফর করেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

‘জাপান টু কানেক্ট ল্যান্ডলকড নর্থ ইস্ট উইথ বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, ভারতের ভূবেষ্টিত উত্তর-পূর্বাঞ্চল শীঘ্রই একটি বাণিজ্য-পথ পেতে যাচ্ছে বাংলাদেশে জাপান কর্তৃক নির্মাণাধীন মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের মধ্য দিয়ে। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা যে মুক্ত ও উম্মুক্ত ইন্দো-প্যাসিফিক কৌশল তুলে ধরেছেন, তার সুবাদে এটা সম্ভব হতে চলেছে।

গত সপ্তাহে নয়াদিল্লীতে দেওয়া নীতি-বক্তৃতায় কিশিদা বলেছেন, বাংলাদেশ এবং দক্ষিণের অন্যান্য এলাকাকে একক অর্থনৈতিক অঞ্চল হিসেবে বিবেচনায় নিয়ে আমরা ভারত ও বাংলাদেশের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে বে অব বেঙ্গল-নর্থইস্ট ইন্ডিয়া ইন্ডাস্ট্রিয়াল ভ্যালু চেইন কনসেপ্টকে এগিয়ে নেব, যাতে পুরো অঞ্চলের প্রবৃদ্ধি ত্বরান্বিত হয়।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল কর্মকর্তারা বলছেন, বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব ভারতকে সংযুক্ত করে একটি শিল্প চক্র গড়ে তোলা হলে এ অঞ্চলের জন্য অর্থনৈতিক সুফল আসবে বলে আশা করা হচ্ছে।

তারা বলেন, উত্তর-পূর্বের রাজ্যগুলো চট্টগ্রাম হয়ে বঙ্গোপসাগরে প্রবেশের সুযোগ চায়। এ কারণে জাপান উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে সংযোগ জোরদার করতে সড়ক নির্মাণে সহযোগিতা করছে।

সূত্র জানায়, বাংলাদেশে জাপানি সহায়তার প্রকল্পগুলোর সঙ্গে সংযুক্ত করতে আসাম, মিজোরাম ও ত্রিপুরায় সড়ক নির্মাণ করবে জাপান। এ অঞ্চলের প্রতি জাপানি কোম্পানিগুলোকে আকৃষ্ট করতে ও অর্থনৈতিক প্রবৃদ্ধি এগিয়ে নিতে জাপান সরকার ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসমুহ, বাংলাদেশ ও বেসরকারি খাতের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছে।

জাপানের প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেছেন, চারিদিকে ভূবেষ্টিত উত্তর-পূর্ব ভারতের অর্থনৈতিক সম্ভাবনা এখনও অব্যবহৃত রয়ে গেছে।

দীপাঞ্জন রায় চৌধুরীর লেখা প্রতিবেদনটিতে বলা হয়, জাপান সরকার উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন এগিয়ে নিতে ইন্ডিয়া-জাপান অ্যাক্ট ইস্ট ফোরামের মাধ্যমে ভারতের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। উত্তর-পূর্ব ভারতের উন্নয়নে সহযোগিতা, ওই অঞ্চলের ভেতরে এবং অঞ্চলটির সঙ্গে বাংলাদেশ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কানেক্টিভিটি জোরদারের লক্ষ্যে ২০১৭ সালে অ্যাক্ট ইস্ট ফোরাম প্রতিষ্ঠা করা হয়।

ভারত সরকারের অ্যাক্ট ইস্ট নীতি এবং একটি অবাধ ও উম্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে জাপানের যে দর্শন- এ দুয়ের মিথষ্ক্রিয়ার শক্তির প্রতিফলন হলো অ্যাক্ট ইস্ট ফোরাম। এ অঞ্চলে বেসরকারি বিনিয়োগ এগিয়ে নেওয়া এবং সংযোগ অবকাঠামো জোরদারের মাধ্যমে জাপান সরকার আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি সর্বব্যাপী ধারণার রূপায়ণ ঘটাতে চায়।

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর উন্নয়ন এবং বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট (বিগ-বি) উদ্যোগের অধীনে এ অঞ্চলে কানেক্টিভিটি উন্নয়নে ঢাকার সঙ্গে কাজ করছে টোকিও। অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব চুক্তির সম্ভাব্যতা এবং বাংলাদেশ ও ভারতের সঙ্গে ত্রিপক্ষীয় সহযোগিতার সম্ভাব্যতা যাচাইয়ে জাপান এরইমধ্যে একটি যৌথ সমীক্ষা গ্রুপ গঠন করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।