‘মহাসংকট’ থেকে দেশকে বাঁচাতে দ্রুত জরুরি সরকার চান সুপ্রিম কোর্টের ১৬৮ আইনজীবী

  • নিজস্ব প্রতিবেদক
  •  ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৫

মহাসংকট থেকে দেশকে বাঁচাতে অতি দ্রুত জরুরি সরকার গঠন করার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্টের ১৬৮ আইনজীবী।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে উচ্চ আদালতে আইনজীবীরা অবিলম্বে জরুরি সরকারের দাবি জানান।

বিবৃতিতে বলা হয়েছে, দেশে সংকটের সীমা নেই। লুটপাটের কেন্দ্রবিন্দু হিসেবে ব্যাংকসমূহের অবস্থা খুবই সঙ্গীন। আর্থিক সংকট ও সব ধরনের নিত্যপণ্যের ঊর্ধ্বমূল্যের জন্য জনজীবনে হাহাকার বিরাজ করছে। পুলিশ দিয়ে রাজনীতি করতে গিয়ে পুলিশের বিরাট অংশই দুর্নীতি ও অপরাধের সাথে জড়িয়ে পড়েছে। সরকার পরিচালনায় আমলাতান্ত্রিক জটিলতা ও দায়িত্বহীনতার কারণে সরকার আজ চরম ব্যর্থতার সম্মুখীন।

দেশের সার্বিক অবস্থা অত্যন্ত নাজুক ও হতাশাব্যঞ্জক। অনেকের পক্ষে দু’বেলা পেট ভরে খাওয়া সম্ভব হচ্ছে না। দেশে নৈরাজ্য ও অপরাধ বেড়েই চলেছে। পুলিশের সাথে সংঘর্ষ ও প্রতিবাদ বেড়েই যাচ্ছে। মৃত্যু সহজ হয়েছে, জীবনে বেঁচে থাকা দুরূহ হয়ে পড়েছে। পত্র-পত্রিকার মাধ্যমে জানা যাচ্ছে সরকার আইএমএফ, বিশ্বব্যাংকসহ অন্যান্য খাত থেকে ঋণ পেতে অস্থির হয়ে পড়েছে। কিন্তু আর্থিকভাবে দেউলিয়া এবং দুর্নীতিতে নিমজ্জিত জনবিচ্ছিন্ন একটি সরকারের পক্ষে ঋণ পাওয়া মোটেও সহজ হবে না। শুধুমাত্র বিদেশে কর্মরত শ্রমিকদের প্রেরিত অর্থই আমাদেরকে কোনোভাবে টিকিয়ে রেখেছে। বিদেশে কর্মসংস্থানের সংখ্যাও এখন হ্রাস পাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, বিবেকতাড়িত হয়ে নির্দলীয় আইনজীবী হিসেবে আমরা এ সিদ্ধান্তে এসেছি যে, আগামী দিনের জীবন-মরণ সংকট থেকে মানুষকে রক্ষার জন্য দেশের ব্যর্থ শাসন ব্যবস্থায় পরিবর্তন আনা অপরিহার্য হয়ে পড়েছে। অনিবার্য পরিবর্তন যাতে দীর্ঘায়িত না হয়, শান্তিপূর্ণভাবে হতে পারে সেই পথই খুঁজছি।

বিদেশী ঋণসহ সব রকমের সাহায্য পেতে হলে জনগণের আস্থাসম্পন্ন যোগ্য ও দুর্নীতিমুক্ত দেশপ্রেমিকদের নিয়ে জরুরি সরকার গঠন অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে। বিদেশী ঋণ বা অন্য কোনো ধরনের সাহায্য পেতে হলে বর্তমান ব্যর্থ সরকারের চরিত্র ও ভাবমূর্তি কোনো সহায়ক হবে না।

1 COMMENT

  1. Brilliant and the most appropriate and timely intervention. Keep it up for the sake of the country. Don’t allow power monger crooks spoil the broth.

Comments are closed.