মস্কোতে রাষ্ট্রদূতকে তলব, প্রতিক্রিয়া জানাবে ঢাকা

24 Live Newspaper

by নিজস্ব প্রতিবেদক

রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলবের বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বৃহস্পতিবার এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে ঢাকা। ২২ ফেব্রুয়ারি, বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

state minister shahriar
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

গেল মঙ্গলবার রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তলব করা হলে নড়েচড়ে বসে ঢাকা।

বিষয়টি নিয়ে আজ সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন শাহরিয়ার আলম। তিনি বলেন, আমাদের রাষ্ট্রদূতের কাছে বিস্তারিত রিপোর্ট চেয়েছি। সেখানে কী আলোচনা হয়েছে তা বিশ্লেষণ করে আমারা প্রতিক্রিয়া জানাব।

রুশ জাহাজ ছাড়াও আরও কিছু বিষয় নিয়ে সেখানে দ্বিপক্ষীয় আলোচনার কথা জানিয়ে তিনি বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে অনেক জটিলতা সৃষ্টি হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটের ধারায় আমাদের নীতিগত অবস্থান থেকে যখন যেখানে যেমন হওয়া উচিত সেটাই করেছি। সাধারণ পরিষদে খুব শিগগির আরেকটি প্রস্তাব আসছে। সেটা নিয়েও আমরা বিবেচনা করছি।

সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জাম নিয়ে আসা রুশ জাহাজকে মোংলা বন্দরে ভিড়তে না দেওয়ার বিষয়টিকে ভালো ভাবে নেননি মস্কো। এরই প্রতিবাদে বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করে রাশিয়া।

এদিকে ইউক্রেন রাশিয়ার আক্রমণের ফলে বেশ কিছু রুশ জাহাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এই নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার সাতটি কোম্পানির মোট ৬৯টি জাহাজ বাংলাদেশের কোনো বন্দরে ভিড়তে পারবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞার আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জামবাহী রুশ জাহাজ ‘উরসা মেজর’  বাংলাদেশের বন্দরে ভেড়ার অনুমতি পায়নি।