মনোনয়নপত্র নিতে গিয়ে লাঞ্ছনার শিকার রওশন অনুসারীরা

মনোনয়নপত্র নিতে গিয়ে লাঞ্ছনার শিকার রওশন অনুসারীরা

শেষ দিনেও জাতীয় পার্টির (জাপা) দলীয় মনোনয়ন ফরম নেননি বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। রওশনপন্থি সূত্রের খবর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন তিনি। সরকারপ্রধানের সঙ্গে নির্দেশনার ভিত্তিতে নির্বাচনের বিষয়ে পদক্ষেপ নেবেন।

এদিকে শুক্রবার রওশনের অনুসারীরা জাপা চেয়ারম্যান জি এম কাদেরের বনানী কার্যালয়ে গেলেও তাঁদের মনোনয়ন ফরম দেওয়া হয়নি। জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু সমকালকে বলেন, দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের জন্য ফরম রাখা আছে। তিনি যখন চাইবেন, তখনই নিতে পারবেন। চাইলে তাঁর বাসায় পৌছে দেওয়া হবে। জাপার জন্য অনেক ত্যাগ ও অবদান রয়েছে রওশন এরশাদের।

রওশন এরশাদের পক্ষ নিয়ে জাপা থেকে বহিষ্কার হওয়া বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার জন্য জন্য ফরম নিতে গিয়ে তাঁর মেয়ে মালিহা তাসনিম জুঁই দুর্ব্যবহারের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন খন্দকার মাহতাব। তিনি দাবি করেন, তাঁর সামনেই ঘটেছে এই ঘটনা। যদিও মসিউর রহমান রাঙ্গা বলেছেন, ‘আমার মেয়ে রংপুরে। বনানী কেন যাবে? দুর্ব্যবহারের প্রশ্ন আসছে না।’

তবে জাপা কার্যালয়ে থাকা নেতারা বলেছেন, জি এম কাদেরের সঙ্গে দেখা করার চেষ্টা করেন মালিহা তাসনিম জুঁই। তাঁকে দলীয় মনোনয়ন ফরম দেওয়া হয়নি। মুজিবুল হক চুন্নু সমকালকে বলেছেন, ‘মসিউর রহমান রাঙ্গার মেয়ের সঙ্গে কেউ দুর্ব্যবহার করেনি।’

আগের দিনে মতো শুক্রবারও জাপা মহাসচিব বলেছেন, ‘বহিষ্কার নেতারা দলীয় মনোনয়ন চাইলে, আগে চেয়ারম্যানের কাছে ক্ষমা চেয়ে আবেদন করতে হবে। ক্ষমা পেলে মনোনয়ন ফরম নিতে পারবেন।’

পূর্বঘোষণা অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার জাপার দলীয় মনোনয়ন ফরম বিক্রি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু রওশন এরশাদ মনোনয়ন ফরম না নেওয়ায়, একদিন সময় বাড়ানো হয়। শুক্রবার একই সঙ্গে মনোনয়ন ফরম বিক্রি এবং মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার চলে বনানী কার্যালয়ে।

রওশনপন্থিরা জানিয়েছেন, তাদের চাওয়ার কারণে ‘উপর মহলের নির্দেশে’ মনোনয়ন ফরম বিক্রির সময় একদিন বাড়ানো হয়েছিল। জিএম কাদেরপন্থিরা, রওশন এরশাদ ও তাঁর ছেলে রাহগির আল মাহি এরশাদ সাদকে মনোনয়ন ফরম দিতে রাজি হলেও, বাকিদের দিতে রাজি নন। তাই যান রওশন এরশাদ। আজ শনিবার পরবর্তী করণীয় ঠিক হবে বলে জানিয়েছেন বিরোধীদলীয় নেতার রাজনৈতিক সচিব গোলাম মসীহ।

সাদ এরশাদের রংপুর-৩ আসনে প্রার্থী হতে মনোনয়ন ফরম নিয়েছেন জি এম কাদের। তাই জাপার দুই পক্ষ নির্বাচনমুখী হলেও বিভেদ দূর হচ্ছে না। রওশন এরশাদের অনুসারীদের সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন বিরোধীদলীয় নেতা। সাদ এরশাদের জন্য রংপুর-৩ আসন নিশ্চিত হলে, দলীয় মনোনয়ন ফরম নিয়ে নির্বাচনে যাবেন রওশন এরশাদ। জি এম কাদেরের কাছে নতিস্বীকারে রাজি নন তিনি।

সমকাল