মতানৈক্যে হয়নি ৩ সমঝোতা স্মারক সই

মতানৈক্যে হয়নি ৩ সমঝোতা স্মারক সই

অর্ধশতাব্দী আগে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর প্রথমবারের মতো বাংলাদেশে এসেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। কথা ছিল তাঁর সফরের সময় দুই দেশ একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই করবে। তবে কারিগরি সহযোগিতাবিষয়ক একটি চুক্তি সই হলেও মতানৈক্যে আটকে গেছে তিন সমঝোতা স্মারক সই।

রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশ ও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। বৈঠকের পর দুই পররাষ্ট্রমন্ত্রী কারিগরি সহযোগিতাবিষয়ক চুক্তিতে সই করেন।

ভিয়েরার এ সফরের মধ্য দিয়ে দুই দেশের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা করছে ঢাকা। দুই দেশের ক্রীড়া, কৃষি এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতা নিয়ে সমঝোতা স্মারক সই হওয়ার কথা ছিল। তবে শেষ মুহূর্তে সমঝোতাগুলো নিয়ে কিছু অনৈক্যের সৃষ্টি হয়।

সমঝোতাগুলো সই না হওয়ার কারণ জানতে চাইলে বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা সমকালকে বলেন, বিষয়গুলোতে একমত হতে দুই দেশের সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে আরও আলোচনা প্রয়োজন। যেমন ক্রীড়া নিয়ে সমঝোতা স্মারকটি দুই দেশের ক্রীড়াবিষয়ক মন্ত্রণালয় সই করবে।

কারিগরি সহযোগিতার চুক্তি সইয়ের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রীর সফর নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রীর ব্রাজিল সফরের জন্য প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে আমন্ত্রণপত্র রয়েছে। জুলাইয়ে প্রধানমন্ত্রী ব্রাজিল সফর করতে পারেন।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে আমি প্রধানমন্ত্রীর জন্য ব্যক্তিগত একটি চিঠি নিয়ে এসেছি। আমি সোমবার তাঁর সঙ্গে দেখা করে এটা হস্তান্তর করব। আশা করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই ব্রাজিল সফর করবেন।

ব্রিকসে বাংলাদেশের সদস্য পদ নিয়ে প্রশ্ন করলে মাউরো ভিয়েরা বলেন, এ জোটে নতুন করে সদস্য পদ বাড়ানোর পর এ বছর পররাষ্ট্রমন্ত্রীদের প্রথম বৈঠক হবে। নীতিগত এবং অবস্থান বিবেচনায় বাংলাদেশ আমাদের ঘনিষ্ঠ। আমরা বাংলাদেশের সদস্য পদের বিষয়টি বিবেচনা করব। ব্রাজিলের পক্ষ থেকে দৃঢ় ও ইতিবাচক ভূমিকা রাখা হবে।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আন্তর্জাতিক ও আঞ্চলিক এবং বহুপক্ষীয় সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন। তারা মত দেন, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে সম্পর্ক বাড়ানোর বিশাল সুযোগ রয়েছে। গত দুই বছরে দ্বিপক্ষীয় বাণিজ্য ২০০ কোটি ডলারের ওপর পৌঁছেছে।

গতকাল সকালে দু’দিনের সফরে ঢাকায় আসেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। শুরুতেই ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন তিনি। পরে রাজধানীর একটি হোটেলে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠক করেন।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সফররত পররাষ্ট্রমন্ত্রী। বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে জি২০ চেয়ার হিসেবে ব্রাজিলের অগ্রাধিকার নিয়ে বক্তব্য দেবেন মাউরো ভিয়েরা।

এ ছাড়া ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি বাংলাদেশের দুটি বেসরকারি প্রতিষ্ঠান পরিদর্শন করবেন তিনি। আজ রাতে ঢাকা ছাড়ার কথা রয়েছে তাঁর।

samakal