ভোটের মাঠে থামছেই না হামলা সংঘর্ষ আগুন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুখোমুখি অবস্থানে রয়েছেন আওয়ামী লীগের নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকরা। প্রচারের চতুর্থ দিন গতকাল শুক্রবার দেশের বিভিন্ন স্থানে দু’পক্ষের সমর্থকদের সংঘর্ষ, প্রাণনাশের হুমকি, নির্বাচনী ক্যাম্প ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। পাল্টাপাল্টি অভিযোগ ও মামলা করা হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছেন উভয় পক্ষের নেতাকর্মী।

পোস্টার লাগানো নিয়ে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। পরে ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়। গতকাল সকালে পটিয়া পৌরসভার পোস্ট অফিস এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের একজন নৌকার সমর্থক যুবলীগ নেতা আবু তৌহিদ (৩৬) এবং অপরজন ঈগল প্রতীকের সমর্থক হায়দার আলম (৩৮)। আওয়ামী লীগের প্রার্থী মোতাহেরুল ইসলাম বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলায় আমার সমর্থক আবু তৌহিদ আহত হয়েছেন।’ অভিযোগ নাকচ করে স্বতন্ত্র প্রার্থী সামশুল হক বলেন, ‘আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা প্রতিনিয়ত আমাদের কর্মীদের ওপর হামলা করছে এবং নির্বাচনী ক্যাম্প ভেঙে দিচ্ছে।’

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমানের সমর্থকদের বিরুদ্ধে এবার থানায় মামলা করেছেন স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানের সমর্থকরা। গত মঙ্গলবার সংঘর্ষের ঘটনায় গতকাল বাঁশখালী থানায় মামলা করেন ঈগল প্রতীকের সমর্থক বেলাল উদ্দিন। এর আগে বুধবার রাতে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে মামলা করেন নৌকার প্রার্থীর সমর্থক হারুনুর রশিদ।
লালমনিরহাট-১ আসনের বর্তমান এমপি মোতাহার হোসেনের ব্যক্তিগত সহকারী (পিএস-২) ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক শ্যামলের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী সোনালী ব্যাংকের সাবেক এমডি আতাউর রহমান প্রধানের ওপর হামলা, গাড়ি ও নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার রাতে হাতীবান্ধার গড্ডিমারী মেডিকেল মোড় এলাকায় আবু বক্কর সিদ্দিক শ্যামল ও তাঁর লোকজন এ হামলা করে।

মেহেরপুরের গাংনী উপজেলার হেমায়েতপুর গ্রামে নৌকা প্রার্থীর নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোররাতে এ ঘটনা ঘটে। নির্বাচনী অফিসের দায়িত্বে থাকা কর্মী শরীফুল ইসলাম জানান, রাত ১২টার পর তিনি ও তাঁর লোকজন অফিস বন্ধ করে বাড়ি চলে যান। ভোর ৪টার দিকে হঠাৎ আগুন দেখে নেভানোর চেষ্টা করেন স্থানীয়রা। তবে ততক্ষণে সব মালপত্র পুড়ে ছাই হয়ে যায়।
রাজশাহীর বাঘায় বাউসা ইউনিয়নের ১ নম্বর দীঘা ওয়ার্ডে নৌকার নির্বাচনী ক্যাম্পে বৃহস্পতিবার গভীর রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দীঘা ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান জানান, বৃহস্পতিবার রাত ১১টার পর তারা নির্বাচনী অফিস থেকে বাড়িতে চলে যান। ভোর ৪টার দিকে বাজার পাহারাদার মাসুদ আলীর মাধ্যমে অগ্নিসংযোগের বিষয়ে জানতে পারেন।

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের স্বতন্ত্র প্রার্থী মুনতাকিম আশরাফ টিটুর নির্বাচনী প্রচারণায় নৌকার প্রার্থী ডা. প্রাণ গোপাল দত্তের অনুসারীদের বিরুদ্ধে হামলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বিকেলে উপজেলার হারং উচ্চ বিদ্যালয়ের সামনে প্রচারণাকালে ধারালো অস্ত্র নিয়ে হামলা চালনোর হয়। এতে স্বতন্ত্র প্রার্থীর কয়েকজন সমর্থক আহত হয়েছেন। তবে অভিযোগ অস্বীকার করে এমপি প্রাণ গোপাল দত্ত বলেন, আমি শান্তির রাজনীতি করি, আমার কোনো কর্মী হামলায় জড়িত নয়।

দিনাজপুর-৬ আসনের বিরামপুর উপজেলার কেটরাহাটে স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী আজিজুল হকের সমর্থকদের ওপর হামলার অভিযোগে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। বৃহস্পতিবার রাতে কেটরাহাটে নির্বাচনী প্রচারের সময় স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আজিজুল হক চৌধুরীর সমর্থক হাসুন চৌধুরীর ওপর হামলা হয়। প্রতিপক্ষ তাঁকে লাথি ও কিলঘুষি মেরে জখম এবং প্রাণনাশের হুমকি দিয়ে চলে যায়।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ডালবুগঞ্জ ইউনিয়নের বরকতিয়া গ্রামে নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকদের হামলায় স্বতন্ত্র প্রার্থীর চার সমর্থক আহত হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে মহিপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শোয়েব খানের নেতৃত্বে এ হামলা হয়। মারধরে আহত মামুনকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে পাঠানো হয়েছে। তবে এ অভিযোগ অস্বীকার করে মহিপুর থানা ছাত্রলীগ সভাপতি শোয়েব খান বলেন, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা। বরং তাদের ওপর হামলা চালিয়েছে ঈগল প্রতীকের প্রার্থীর সমর্থকরা।

মুন্সীগঞ্জ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবের (কাঁচি প্রতীক) সমর্থককে মারধর করার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বিকেলে সদরের মহাকালী ইউনিয়নের লোহারপুল এলাকায় এ ঘটনা ঘটে। মারধরে আহত হন উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক পিন্টু খান। কাঁচি প্রতীকের প্রচার চালানোর সময় আওয়ামী লীগ প্রার্থী মৃণাল কান্তি দাসের সমর্থক ও জেলা যুবলীগের সাবেক সভাপতি আক্তারউজ্জামান রাজিবের নেতৃত্বে সাত-আটজনের একটি দল তাঁকে মারধর ও হুমকি দেয়। তবে যুবলীগ নেতা রাজিব মারধরের বিষয়টি অস্বীকার করেন।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ইউনিয়ন আওয়ামী লীগের অফিসে অগ্নিসংযোগ করার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটলেও শুক্রবার সকালে স্থানীয়রা বিষয়টি টের পায়। আগুনে অফিসের মূল ফটকের কিছুটা ক্ষতি হয়েছে।
সমকাল