ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় সিরিজ নিয়ে যা জানাল বিসিসিআই

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৮
রাজীব শুক্লা – ছবি : সংগৃহীত

এই বছরের এশিয়া কাপ প্রায় শেষের মুখে। অনেক বাধা কাটিয়ে টুর্নামেন্ট শুরু হয়েছে। প্রথমে শুধু পাকিস্তানে হওয়ার কথা ছিল এশিয়া কাপ। তবে ভারত সেখানে নিরাপত্তাজনিত কারণে খেলতে যেতে অস্বীকার করে। বিস্তর টালবাহানার হয় এই টুর্নামেন্ট শুরু হওয়ার আগে। শেষে পাকিস্তানে কিছু ম্যাচ এবং বাকি ম্যাচ শ্রীলঙ্কাতে সরিয়ে নিয়ে যাওয়ায় খেলা শুরু হয়। টুর্নামেন্টে দুইবার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। গ্রুপ পর্বের ম্যাচ বৃষ্টির কারণে থমকে যায়।

সুপার ফোরের ম্যাচে বৃষ্টি এসে সমস্যার সৃষ্টি করে। খেলা গড়ায় রিজার্ভ ডে’তে। সেই ম্যাচ জিতে নেয় ভারত। কিন্তু দীর্ঘদিন ধরে এই দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ রয়েছে। এ বিষয়ে এবার মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সহ-সভাপতি রাজীব শুক্লা। তিনি জানালেন, ভারত সরকার যদি খেলার ছাড়পত্র না দেয় তাহলে তারা পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলবে না।

২০১৩ সালের পর থেকে পাকিস্তানের সাথে দ্বিপক্ষীয় সিরিজ খেলা বন্ধ করে দেয় ভারত। দু’দেশের সরকারের খারাপ সম্পর্কের জোরেই এই সিদ্ধান্ত বলেই মনে করেন সংশ্লিষ্ট মহল। তবে চির প্রতিদ্বন্দ্বী এই দুই দল আইসিসির বিভিন্ন টুর্নামেন্টগুলোতে একে অপরের বিরুদ্ধে খেলে। এশিয়া কাপেও তার ব্যতিক্রম হয়নি। আগামী মাস থেকে ভারতে অনুষ্ঠিত হতে চলা ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে এই দু’দল মুখোমুখি হবে। কিন্তু সেই থেকেই এই দু’দলের সিরিজ না হওয়ার আক্ষেপ রয়ে গেছে ক্রিকেটার ও সমর্থকদের মনে।

বিভিন্ন সময়ে সাবেক ক্রিকেটাররা এই দু’দেশের দ্বিপক্ষীয় সিরিজ নিয়ে মুখ খুলেছেন। তাদের বক্তব্য, আইসিসি টুর্নামেন্টগুলো ছাড়াও রোহিত-বাবরদের ম্যাচ হওয়া উচিত। এবার এ বিষয়ে মুখ খুললেন রাজীব শুক্লা। তিনি পরিষ্কারভাবে জানিয়ে দেন, ভারত সরকার অনুমতি না দিলে পাকিস্তানের সাথে ম্যাচ খেলবে না তারা। তিনি বলেন, ‘আমরা বেশ কয়েক বছর ধরে পাকিস্তানের বিরুদ্ধে কোনো বিপক্ষে সিরিজ খেলিনি। এক্ষেত্রে আমাদের কাছে নীতি খুব স্পষ্ট। ভারত সরকার আমাদের তাদের বিরুদ্ধে খেলার ছাড়পত্র না দিলে আমরা পাকিস্তানের বিরুদ্ধে কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলব না। এটা আমাদের হাতে নেই। সুতরাং এই নিয়ে বিসিসিআই একা কোনো সিদ্ধান্ত নিতে পারে না।’

সূত্র : হিন্দুস্তান টাইমস