ভারতের শুল্ক আরোপ করায় খুলনার বাজারে বাড়ছে পেঁয়াজের দাম

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২১ আগস্ট ২০২৩, ১৭:১৮
ভারতের শুল্ক আরোপ করায় খুলনার বাজারে বাড়ছে পেঁয়াজের দাম। – ছবি : সংগৃহীত

ভারত পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করার পরেই সোমবার (২১ আগস্ট) খুলনার বাজারে বেড়েছে পেঁয়াজের দাম।

বর্তমানে খুলনার বাজরগুলোতে প্রতি কেজি পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, রোববার (২০ আগস্ট) ভারতীয় পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা, দেশী পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হচ্ছে ৯০ টাকা অথচ শনিবার (১৯ আগস্ট) দেশী পেঁয়াজ ৭৫ টাকা কেজিতে বিক্রি হয়েছে। আর ভারতীয় পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছিল। অর্থাৎ একদিনে বাজার ও আকার ভেদে পেঁয়াজের দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

নগরীর ময়লাপোতা সান্ধ্য বাজারের ব্যবসায়ী সুজন ও কাওসার বলেন, বাজারে পেঁয়াজের কোনো ঘাটতি নেই। তবুও পেঁয়াজ বেশি দামে কিনতে হয়েছে। ১০ থেকে ১৫ টাকা বেশিতে পেঁয়াজ কিনেছি। ফলে বাড়তি দামেই পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।

আমদানিকারকরা জানান, পেঁয়াজ আমদানিতে বাংলাদেশকে এতদিন কোনো শুল্ক দিতে হতো না। ১৯ আগস্ট পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয় ভারত। দেশটির বাজারে পেঁয়াজের দামের নাগাল টানতে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানানো হয়। এটি ২০ আগস্ট থেকে কার্যকর হয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

সর্বশেষ ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে ৩৮ থেকে ৪৬ টাকা খরচ হতো। শুল্ক আরপের পর প্রতি কেজি পেঁয়াজের আমদানি খরচ ৫৩ থেকে ৬৫ টাকায় পৌঁছাবে।

খুলনার দৌলতপুর বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি ৬০ থেকে ৬২ টাকা ও দেশী পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ৫০ থেকে ৫৬ টাকায় বিক্রি হয়েছিল।

ক্রেতারা জানান, গত কয়েক দিনের তুলনায় পেঁয়াজের দাম বেড়েছে। আমদানি শুল্কের অজুহাতে পাইকারি বাজারে পেঁয়াজ মজুদ হতে পারে। ফলে দাম আবারো বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

পেঁয়াজের মূল্য বৃদ্ধির বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো: ইব্রাহীম হোসেন বলেন, এ বিষয়টি আমাদের নজরদারিতে রয়েছে।

সূত্র : ইউএনবি