ভারতের অনুরোধে পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রি করবে না রাশিয়া!

 

ভারতের অনুরোধে পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রি করবে না রাশিয়া!
ইদানিং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভাল সময় কাটছে না ভারতের। প্রতিবেশী দেশগুলো যেন ভারতকে কোণঠাসা করতে ব্যস্ত- এমনটাই দাবি করছে ভারতীয় মিডিয়া। বিশেষ করে চীন-ভারত সীমান্তে টানটান উত্তেজনা সবসময় লেগেই থাকে। ভারতের জমি দখল করছে চীন- এসব খবর ইদানিং মাঝে মাঝেই চোখে পরে।
শুধু চীন নয়, পাকিস্তানকে নিয়েও চিন্তিত ভারত। কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে দুই চিরশত্রু ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা যেন গরম দুধের মত সবসময় টগবগ করে ফুটতেই থাকে। এক কথায় পাকিস্তান-ভারত সম্পর্ক হল দা-কুমড়া সম্পর্ক। শত্রু রাষ্ট্র পাকিস্তান যেন কোনোভাবেই সামরিক শক্তিতে অধিক শক্তিশালী না হতে পারে, সেই প্রচেষ্টায় করে যাচ্ছে ভারত।
সেইজন্য পাকিস্তানের কাছে কোনোভাবেই যেন রাশিয়া অস্ত্র সরবরাহ না করে, এমনটাই অনুরোধ করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে। গত বুধবার (২ সেপ্টেম্বর) রাজনাথ সিং তিনদিনের সফরে রাশিয়া গেছেন।
আর সেখানে গিয়েই দুদেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকে এমনটাই আবদার করেছে ভারত। যদিও ভারত এমন নাকে কান্না অনেক আগে থেকেই করে আসছিল। রাশিয়া যেন কোনোভাবেই পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রি না করে, বৈঠকে সেই আরজি ভারত মস্কোকে জানিয়েছে। আর রাশিয়াও ভারতকে আশ্বাস দিয়েছে, তারা পাকিস্তানকে কোনো অস্ত্র সরবরাহ করবে না।
এক ঘন্টার বৈঠক শেষে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, দারুণ বৈঠক হয়েছে। আমি সন্তুষ্ট বৈঠক হওয়াতে। কীভাবে দুদেশের মধ্যে কৌশলগত ও প্রতিরক্ষার সম্পর্ক গভীর করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। এবং রাশিয়া আশ্বস্ত করেছে, তারা পাকিস্তানের কাছে কোনো অস্ত্র বিক্রি করবে না।