ভারতকে ৪ ট্রানজিট রুটের অনুমোদন দিয়েছে বাংলাদেশ

somoynews.tv

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর জন্য চারটি ট্রানজিট রুটের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। শুক্রবার (৪ আগস্ট) ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর জন্য ৪টি ট্রানজিট অনুমোদন করেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর জন্য ৪টি ট্রানজিট অনুমোদন করেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক     8 August 2023

অনুমোদিত ওই চারটি রুট হলো চট্টগ্রাম বন্দর-আখাউড়া-আগরতলা, মংলা বন্দর-আখাউড়া-আগরতলা, চট্টগ্রাম-বিবিরবাজার-শ্রীমন্তপুর ও মংলা বন্দর-বিবিরবাজার-শ্রীমন্তপুর।

 

এক সংবাদ সম্মেলনে ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্তনা চাকমা বলেছেন, ভারতীয় ব্যবসায়ীদের পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের বিষয়ে বাংলাদেশ ও ভারত একটি চুক্তি স্বাক্ষর করেছে। ত্রিপুরাসহ অন্যান্য ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য পরিবহনের জন্য ৪টি রুটের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।
 
 
ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রী আরও বলেন, স্থানীয় পর্যায়ে দ্বিপাক্ষিক বাণিজ্যের জন্য নয়টি ‘সীমান্ত হাট’ স্থাপনের পরিকল্পনা করছে ত্রিপুরা। তার কথায় ‘আমরা এরই মধ্যে ভারত-বাংলাদেশ সীমান্তে নয়টি ‘সীমান্ত হাট’ স্থাপনের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছি। এটি বিবেচনাধীন রয়েছে।’ 
 
বর্তমানে ত্রিপুরায় দুটি ‘সীমান্ত হাট’ রয়েছে। একটি সিপাহিজলা জেলার কমলাসাগরে ও আরেকটি দক্ষিণ ত্রিপুরা জেলার শ্রীনগরে। উত্তর ত্রিপুরার ধর্মনগর ও ধলাই জেলার কামালপুরে আরও দুটি ‘সীমান্ত হাট’ চালুর কাজ চলছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
 
 
সান্তনা চাকমা বলেন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পশ্চিম ত্রিপুরার বোধজংনগর ইন্ডাস্ট্রিয়াল এস্টেটে অবকাঠামো নির্মাণের জন্য ১ হাজার ২০০ কোটি রুপি বিনিয়োগ করতে নীতিগতভাবে সম্মত হয়েছে।