ব্যাংকের বাইরে মানুষের হাতে এত নগদ টাকা কেন?

সৈয়দ ইশতিয়াক রেজা
 সৈয়দ ইশতিয়াক রেজা , প্রধান সম্পাদক, গ্লোবাল টিভি। ১৯ আগস্ট ২০২৩

ব্যাংকে এখন টাকা জমা দেয়ার চাইতে তোলা হচ্ছে বেশি। মানুষ অতিরিক্ত নগদ টাকা হাতে রাখছে, ফলে ব্যাংকের বাইরে মানুষের হাতে নগদ টাকা বেশি রয়েছে। গত বুধবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় প্রসঙ্গটি উঠে আসে। কেন্দ্রীয় ব্যা্ংক বলছে, মানুষের হাতে এখন নগদ টাকা বেড়ে গেছে এবং ডিজিটাল অর্থনীতির যুগে ব্যাংক থেকে টাকা তুলে হাতে রেখে দেওয়া কোনো স্বাভাবিক চিত্র নয়।

গত বছর মে মাসে মানুষের হাতে নগদ টাকা ছিল ২ লাখ ২৫ হাজার কোটি টাকা। এ বছর মে মাসে সেটা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৫৫ হাজার কোটি টাকারও বেশি। গত বছর মে মাসে ব্যাংকগুলের কাছে অতিরিক্ত তারল্য ছিল ২২ হাজার ৮৮৪ কোটি টাকা। এ বছর তা কমে হয়েছে ১ হাজার ৬৮৬ কোটি টাকা।

দৈনন্দিন জীবনের ব্যয় নির্বাহ বা পণ্য ও সেবা নেয়ার জন্য প্রতিদিনই কিছু না কিছু টাকা খরচ করতে হয়। এর বাইরে বাড়তি টাকা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে জমা থাকে। বিকাশ বা নগদের মতো ডিজিটাল সিস্টেম থাকার পরও কেন এত বেশি নগদ অর্থ মানুষ রেখে দিচ্ছে সেটা অবশ্যই চিন্তার কারণ।

কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ব্যাংকিং ব্যবস্থায় মানুষের আস্থা ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছেন। বেশ কয়েকটি বড় বড় ব্যাংক জালিয়াতির ঘটনায় ব্যাংকিং খাতের ঝুঁকি নিয়ে আলোচনা এখন সরব। একজন ব্যাংক মালিকের কথা উঠে এসেছে যার পাচার করা টাকার এখন তিন মহাদেশে ঘুরছে বলে একটি ইংরেজি দৈনিক জানিয়েছে। বেসিক ব্যাংক ও ফার্মার্স ব্যাংক লোপাট, সোনালি ব্যাংকের হলমার্ক কেলেংকারী, পি কে হালদারের কাহিনীর পর নতুন করে এসব খবর মানুষকে আর্থিক প্রতিষ্ঠানের ব্যাপারে সন্দিহান করছে।

ফার্মার্স ব্যাংক নাম বদলে পদ্মা ব্যাংক হয়েছে, রাষ্ট্রায়াত্ব ব্যাংকগুলোকে দিয়ে একে সচল করে রাখা হয়েছে। কিন্তু খুব বেশি সবল ব্যাংক নয় এটি। পিপল’স লিজিংসহ বেশি কয়েকটি অ-ব্যাংক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। আমানতকারীদের সুরক্ষা দেওয়া বা তাদের আস্থায় আনা সবচেয়ে জরুরি বিষয়। দেশের অনেক আমানতকারী অর্থ ফেরত পাচ্ছেন না, ব্যাংক সম্পর্কে মানুষের ধারণা খারাপ হচ্ছে। এতে করে শেষ বিচারে ব্যাংক খাতের জন্য ভালো হচ্ছে না।

আরেকটি বড় কারণ দেশে বিনিয়োগ পরিস্থির মন্দাভাব। ব্যাংকে জমা রেখে এখন খুব বেশি মুনাফা পাওয়া যায় না; বরং জমানো টাকার ওপর ভ্যাট ও আবগারি শুল্ক পরিশোধের পর যে পরিমাণ মুনাফা হয়, মূল্যস্ফীতি তার থেকে বেশি। ফলে ব্যাংকে আমানত রেখে তা থেকে প্রকৃত মুনাফা কমে যাচ্ছে।

শেয়ার বাজারের জালিয়াতির কারণে বিকল্প কোন বিনিয়োগের জায়গা না পেয়ে টাকা না জমিয়ে ভোগে ব্যয় করছে মানুষ। হিসাবটি খুব সোজা। হাতে নগদ টাকা বেশি থাকার অর্থ হলো ব্যাংকের আমানত কমে যাওয়া। আর আমানত কমে যাওয়ার অর্থ হলো ব্যাংকের বিনিয়োগ সক্ষমতা হ্রাস পাওয়া। এর প্রভাব পড়ছে সামগ্রিক কর্মসংস্থানে।

বাংলাদেশের ব্যাংকিং ও আর্থিক খাতে সুশাসনের সংকট গভীর হয়েছে সেটা এখন সাধারণ মানুষও জানে। কাগজে কলমে ব্যাংক খাতের নিয়ন্ত্রক বাংলাদেশ ব্যাংক হলেও তার দুর্বলতা অনেক। রাজনৈতিকভাবে প্রভাবশালীদের রাজত্ব এত প্রকট যে পুরো সিস্টেমে তারাই এর আসল হর্তাকর্তা। মানুষের টাকা নিয়ে প্রাতিষ্ঠানিক বাণিজ্য করার কথা ব্যাংকের, কিন্তু টাকা লুটছে মালিকরা। অর্থ মন্ত্রণালয়ের অধীনে ব্যাংকিং ও আর্থিক বিভাগ থাকায় পুরো আর্থিক ব্যবস্থায় আমলাতান্ত্রিক ও রাজনৈতিক কর্তৃত্ব সুপ্রতিষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের ব্যাংকিং ও আর্থিক খাতে সুশাসনের সংকট গভীর হয়েছে সেটা এখন সাধারণ মানুষও জানে। কাগজে কলমে ব্যাংক খাতের নিয়ন্ত্রক বাংলাদেশ ব্যাংক হলেও তার দুর্বলতা অনেক। রাজনৈতিকভাবে প্রভাবশালীদের রাজত্ব এত প্রকট যে পুরো সিস্টেমে তারাই এর আসল হর্তাকর্তা। মানুষের টাকা নিয়ে প্রাতিষ্ঠানিক বাণিজ্য করার কথা ব্যাংকের, কিন্তু টাকা লুটছে মালিকরা। অর্থ মন্ত্রণালয়ের অধীনে ব্যাংকিং ও আর্থিক বিভাগ থাকায় পুরো আর্থিক ব্যবস্থায় আমলাতান্ত্রিক ও রাজনৈতিক কর্তৃত্ব সুপ্রতিষ্ঠিত হয়েছে।

 

বাস্তবতা হলো এসব কারণে খেলাপি ঋণ বাড়ছে। বাংলাদেশ ব্যাংকের খেলাপি ঋণের হালনাগাদ বিবরণী অনুযায়ী, গত মার্চ শেষে দেশে ব্যাংক খাতে ঋণ ছিল ১৪ লাখ ৯৬ হাজার ৩৪৬ কোটি টাকা। ওই সময়ে খেলাপি ঋণ বেড়ে হয় ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা। অর্থাৎ ব্যাংকঋণের ৮ দশমিক ৮০ শতাংশই এখন খেলাপি। ডিসেম্বরে খেলাপি ঋণ ছিল ১ লাখ ২০ হাজার ৬৫৬ কোটি টাকা বা ৮ দশমিক ১৬ শতাংশ। এদিকে বাংলাদেশ ব্যাংক যে হিসাব দেয়, তার তুলনায় প্রকৃত খেলাপি বেশি বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তাদের হিসাবে খেলাপি ঋণ হবে ৩ লাখ কোটি টাকারও বেশি।

সভা থেকে বেরিয়ে একটি ব্যাংকের এমডি বলেছেন, ব্যাংক খাতে তারল্য কমে গেছে, কিছু ব্যাংক সমস্যায় আছে একথা সত্যি, তবে গ্রাহক টাকা চেয়ে পায়নি এমন অবস্থা হয়নি। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে। এক লাখের একটা চেক দিলে খোদ এই শহরে ব্যাংক সেটা ক্যাশ করতে কার্পণ্য করে।

ব্যাংকিং ব্যবস্থায় মানুষের আস্থা কমানোর প্রভাব আনেক। সাধারণ মধ্যবিত্ত, যাদের সামান্য পুঁজি, সামান্য সঞ্চয়, যারা ঝুঁকি না নিয়ে তাদের সারাজীবনের সঞ্চয় ব্যাংকে জমা রাখতে অভ্যস্ত, ব্যাংকে রাখা জমা টাকাটাই যাদের জীবনের সম্বল, তারা মনে করছে তাদের নিজস্ব অর্থনৈতিক নিরাপত্তা থাকছে না এসব বড় বড় ব্যাংক জালিয়াতির ঘটনায়। অসৎ পুঁজিপতি ও তথাকথিত ব্যাংক মালিকরা ব্যাংক থেকে টাকা নিয়ে ফেরত দেবেন না, ফলে রুগ্ণ হয়ে পড়বে ব্যাংক আর সেই রুগ্ণতার দায় গিয়ে পড়বে সাধারণ আমানতকারীর ঘাড়ে? এ অবস্থার অবসানই এনে দিতে পারে আস্থা।

লেখক: প্রধান সম্পাদক, গ্লোবাল টেলিভিশন।

এইচআর/জিকেএস