বেড়েছে জিপিএ-৫

24 Live Newspaper

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে আজ রোববার, ১৩ ফেব্রুয়ারি। এ বছর সব মিলিয়ে মোট পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এর মধ্যে এইচএসসিতে পাস ৯৫ দশমিক ৫৭ শতাংশ। আগের বছরের তুলনায় এবার বেড়েছে জিপিএ-৫।

hsc result 2021 homeএইচএসসির ফল প্রকাশ, বেড়েছে জিপিএ-৫, ফাইল ছবি

এদিন রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে দুপুর পৌনে ১২টায় ফলাফল ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন। এরপর শিক্ষামন্ত্রী ফলের বিস্তারিত তুলে ধরেন। তারপর ফলাফল সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

জানা যায়, এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৩ হাজার ২৪৪ জন। এর মধ্যে ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। যা আগের বছরের চেয়ে ২৭ হাজার ৩৬২ জন বেশি। এবার জিপিএ-৫ পাওয়ার শতকরা হার এবার ১৩ দশমিক ৭৯।

gpa 5 celebrationজিপিএ-৫ পাওয়ায় উচ্ছ্বাস, ফাইল ছবি

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডের তথা এইচএসসির ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন। মাদরাসা বোর্ডের ৪ হাজার ৮৭২ জন এবং ৫ হাজার ৭৭৫ জন কারিগরি বোর্ডের শিক্ষার্থী। করোনাভাইরাসের মহামারির কারণে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয়।