বৃষ্টিতে ধুয়ে গেল খেলা, ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট ড্র

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৫ জুলাই ২০২৩, ০৬:১১
বৃষ্টিতে ধুয়ে গেল খেলা, ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট ড্র – ছবি : সংগৃহীত

চতুর্থ দিনের শেষে লক্ষ্য পরিষ্কার ছিল দু’দলের কাছেই। দ্বিতীয় টেস্ট জিততে ভারতের দরকার ছিল ৮ উইকেট। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজকে করতে হতো ২৮৯ রান। কিন্তু সোমবার এক বলও হলো না ত্রিনিদাদের কুইনস্‌ পার্ক ওভালে। সারা দিন ধরে বৃষ্টি হলো। তার ফলে ভণ্ডুল হয়ে গেল পঞ্চম দিনের খেলা। ড্র করেই সন্তুষ্ট থাকতে হল দু’দলকে। পরিস্থিতি অনুযায়ী ভারতের জেতার সুযোগ ছিল বেশি। তাই বেশি হতাশ রোহিত শর্মারা। পয়েন্ট ভাগাভাগিতেই সন্তুষ্ট থাকতে হলো তাদের।

২০২৩-২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত এই সিরিজে প্রথম টেস্ট জিতে পুরো ১২ পয়েন্ট পেয়েছিল ভারত। কিন্তু দ্বিতীয় টেস্ট ড্র হওয়ায় দু’দলই ৪ পয়েন্ট করে পেল। ফলে ভারতের পয়েন্ট হলো ১৬। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৪।

শুধু পঞ্চম দিন নয়, বৃষ্টির জেরে শেষ তিন দিন ভুগতে হয়েছে রোহিতদের। তৃতীয় ও চতুর্থ ইনিংসে বৃষ্টিতে প্রায় ৩০ ওভার করে খেলা নষ্ট হয়েছে। তার পরেও খেলার ফল হতে পারত। এই পরিস্থিতি ভারতই তৈরি করেছিল। চতুর্থ দিন প্রথমে মাত্র ৭.৪ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষ করে দেন ভারতীয় পেসারেরা। পরে ২৪ ওভারে ১৮১ রান করে ডিক্লেয়ার করে দেয় ভারত। ফলে খেলা তৈরি হয়েছিল। কিন্তু তার পরও বৃষ্টির কাছে জিততে পারলেন না রোহিতেরা।

পঞ্চম দিন খেলার আগে থেকেই বৃষ্টি পড়ছিল। ফলে হোটেল থেকে দেরিতে মাঠে যায় দু’দল। ততক্ষণে খেলা শুরুর সময় পেরিয়ে গিয়েছে। বৃষ্টির জন্য মধ্যাহ্নভোজের বিরতি নির্ধারিত সময়ের আগে নিয়ে নেয়া হয়। একটা সময় বৃষ্টি থেমেছিল। কিন্তু মাঠে জল জমে থাকায় খেলা শুরু হতে দেরি হয়। মাঠকর্মীরা অনেক চেষ্টা করেন। কিন্তু খেলা শুরুর আগে আবার বৃষ্টি শুরু হয়। শুধু তাই নয়, বাজ পড়তে থাকে। ফলে ক্রিকেটারদের সুরক্ষার দিকও দেখতে হচ্ছিল আম্পায়ারদের।

ম্যাচের ফল পাওয়ার জন্য একটা নির্দিষ্ট সময় খেলতে হতো দু’দলকে। কিন্তু বৃষ্টি থামলেও মাঠ খেলার উপযোগী করতে কতটা সময় লাগবে সেটা বোঝা যাচ্ছিল না। ফলে দু’দলের অধিনায়কের সাথে কথা বলে খেলা ড্র ঘোষণা করেন আম্পায়ারেরা। প্রথম টেস্ট ইনিংস ও ১৪১ রানে জিতেছিল ভারত। সেই সুবাদে ১-০ ব্যবধানে সিরিজ জিতলেন রোহিতেরা।

রোববার ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টেও একই ঘটনা ঘটেছে। বৃষ্টির কারণে ম্যাঞ্চেস্টারে পঞ্চম দিন খেলা শুরু করা যায়নি। ফলে টেস্ট ড্র হয়েছে। ২-১ এগিয়ে থাকায় অ্যাশেজ ধরে রেখেছে অস্ট্রেলিয়া। জয়ের সুযোগ বেশি থাকলেও হতাশ হতে হয়েছে ইংল্যান্ডকে। সেই একই ঘটনা এ বার ঘটল ওয়েস্ট ইন্ডিজের ত্রিনিদাদে।