বিশ্বকাপ বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৯ জুলাই ২০২৩, ২২:১১, আপডেট: ০৯ জুলাই ২০২৩, ২২:১২
বিশ্বকাপ বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা – ছবি : সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা।

রোববার আসরের ফাইনালে শ্রীলঙ্কা ১২৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডসকে।

গ্রুপ পর্ব ও সুপার সিক্স মিলিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দল হওয়ায় বিশ্বকাপে খেলা নিশ্চিত করে বাছাই পর্বের ফাইনালে মুখোমুখি হয় শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস।

গ্রুপ পর্ব ও সুপার সিক্স মিলিয়ে ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে ফাইনালে উঠে শ্রীলঙ্কা। ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে ফাইনাল খেলে নেদারল্যান্ডস।

হারারেতে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলঙ্কা। নেদারল্যান্ডসের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সুবিধা করতে পারেনি শ্রীলঙ্কার ব্যাটাররা। ৪৭ দশমিক ৫ ওভারে ২৩৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন সাহান আরচ্চিগে ।

এছাড়া কুশল মেন্ডিস ৪৩, চারিথ আসালঙ্কা ৩৬ ও হাসারাঙ্গা ডি সিলভা ২৯ রান করেন। নেদারল্যান্ডসের লোগান ভ্যান বিক-রায়ান ক্লেন-বিক্রমজিত সিং ও সাকিব জুলফিকার ২টি করে উইকেট নেন।

জবাবে শ্রীলঙ্কার তিন বোলারের তোপে ২৩ দশমিক ৩ ওভারে ১০৫ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। নেদারল্যান্ডসের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন ম্যাক্স ও’দাউদ। শ্রীলংকার পক্ষে স্পিনার মহেশ থিকশানা ৪টি, পেসার দিলশান মধুশঙ্কা ৩টি ও আরেক স্পিনার হাসারাঙ্গা ২টি উইকেট নেন।

ফাইনালের সেরা হন শ্রীলঙ্কার মধুশঙ্কা। টুর্নামেন্ট সেরা হন জিম্বাবুয়ের সিন উইলিয়ামস। পুরো আসরে ৩টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৭ ইনিংসে টুর্নামেন্টে সর্বোচ্চ ৬০০ রান করেন উইলিয়ামস।