বিশ্বকাপের ২ ম্যাচের ভেন্যু পরিবর্তন চাইছে পিসিবি

Daily Nayadiganta (নয়া দিগন্ত) : Most Popular Bangla Newspaper

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২০ জুন ২০২৩, ১৫:১১
বিশ্বকাপের ২ ম্যাচের ভেন্যু পরিবর্তন চাইছে পিসিবি। – ছবি : সংগৃহীত

অক্টোবরের ৫ তারিখ থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিশ্বকাপ-২০২৩। চলবে ৩ নভেম্বর পর্যন্ত। এবারের ওয়ানডে বিশ্বকাপ চতুর্থবারের মতো ভারতে অনুষ্ঠিত হতে চলেছে। তবে এই প্রথমবার, ভারত একেবারে একা এ টুর্নামেন্টটি আয়োজন করতে যাচ্ছে। এর আগে পাকিস্তান, শ্রীলঙ্কা বা বাংলাদেশের সাথে ভারত বিশ্বকাপের সহ-আয়োজক ছিল।

তবে ওয়ানডে বিশ্বকাপের আগে থেকেই শুরু হয়েছে তীব্র বিতর্ক। আর তার পুরোটাই পাকিস্তানকে ঘিরে। নিরাপত্তার কারণে আসন্ন ২০২৩ এশিয়া কাপের জন্য পাকিস্তানে যেতে রাজি হয়নি ভারত। তারপর থেকেই শুরু হয়েছে আলোচনা। পাকিস্তান প্রথমে জানিয়ে দিয়েছিল, ভারতে বিশ্বকাপ তারা খেলতে যাবে না। যেহেতু ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না। এখন হাইব্রিড মডেলের মাধ্যমে এশিয়া কাপ অনুষ্ঠিত হতে চলেছে। এতে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মধ্যে ঝামেলায় কিছুটা ধামাচাপা পড়েছে। তবে এখন সমস্যা তৈরি হয়েছে অন্য বিষয় নিয়ে।

ভারত-পাকিস্তান ম্যাচ দেয়া হয়েছে আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। সেখানে পাকিস্তান খেলতে একেবারেই রাজি নয়। তারা শুরু থেকেই বলে এসেছে, গ্রুপ লিগের ম্যাচ তারা কোনোভাবেই আমদাবাদে খেলবে না। নকআউট পর্বের ম্যাচ হলে আলাদা বিষয়। পাকিস্তান দাবি তুলেছে, ম্যাচটি কলকাতার ইডেন গার্ডেনে তারা খেলতে চায়। তারা এর বাইরেও আরো একটি ম্যাচের ভেন্যু পাল্টানোর দাবি জানিয়েছে তারা।

যদিও আনুষ্ঠানিকভাবে ক্রীড়াসূচি এখনো ঘোষণা করা হয়নি। তবে প্রস্তাবিত সূচি অনুযায়ী, পাকিস্তান ৮ অক্টোবর বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে। সেটি হায়দরাবাদে অনুষ্ঠিত হতে চলেছে। এরপর ১২ অক্টোবর দ্বিতীয় ম্যাচটি হায়দরাবাদে। এই ম্যাচ দু’টি তারা খেলবে দুই কোয়ালিফায়ার টিমের বিরুদ্ধে। ১৫ অক্টোবর রয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ। এরপর ২০ অক্টোবর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ রয়েছে। তারপর চেন্নাইতে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে পাকিস্তান। পরের ম্যাচটি আবার কলকাতার ইডেনে। তারপর আবার বেঙ্গালুরুতে গিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ খেলতে হবে পাকিস্তানকে। শেষের ম্যাচটি অর্থাৎ নিউজিল্যান্ড ম্যাচটি কলকাতায় দেয়ার দাবি জানিয়েছে পাকিস্তান। এতে তাদের বারবার যাতায়াতের ভোগান্তি কমবে।

ক্রিকেট পাকিস্তানের মতে, পিসিবি দু’টি ম্যাচের ভেন্যু পাল্টাতে বলেছে। পাকিস্তান ক্রিকেটের কিছু কর্মকর্তার দাবি, ভারত ইচ্ছাকৃতভাবে এমন ভেন্যুতে ম্যাচের প্রস্তাব দিয়েছে, যেখানে পাকিস্তান দল পিচের অবস্থা, অনুশীলনের সুবিধা এবং ভ্রমণ ব্যবস্থা সম্পর্কিত চ্যালেঞ্জের মুখে পড়ে।
সূত্র : হিন্দুস্থান টাইম