বিপিএলের যে বিশেষত্ব দেখছেন শোয়েব মালিক

বিপিএলের যে বিশেষত্ব দেখছেন শোয়েব মালিকছবি: ফাইল

বিপিএল নিয়ে বরাবর একটি অভিযোগ হলো- এখানে বেশি রান হয় না। টি-২০’র রানের উচ্ছ্বাস দেখা যায় না। দোষটা যতটা না বিপিএলের তার চেয়ে বেশি মিরপুরের কন্ডিশনের। ফরচুন বরিশালের পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিক কঠিন এই কন্ডিশনের একটি ভালো দিক উল্লেখ করেছেন। তার মতে, বিপিএলের মাধ্যমে বিশ্বের ক্রিকেটারকে বাংলাদেশের কন্ডিশন সম্পর্কে ধারণা পাচ্ছে।

এছাড়া এক লিগ থেকে অন্য লিগের আবহ ভিন্ন থাকে। মালিকের মতে, বিপিএলেরও নিজস্বতা আছে। বিশেষত্ব আছে। এখানকার উদ্যমী দর্শক ওই বিশেষত্ব বলে মন্তব্য করেছেন তিনি।

বিপিএলে অংশ নেওয়া তরুণদের বেশ কিছু পরামর্শ দিয়েছেন শোয়েব মালিক। তিনি তরুণদের খুব বেশি তথ্য সংগ্রহ না করে মাঠে গিয়ে খেলাটা উপভোগ করতে বলেছেন। তার মতে, সামনে যে সুযোগ আসবে তা হাত ভরে নিতে হবে। মোটেও চাপ না নিয়ে নিজেকে প্রকাশ করতে উন্মুখ থাকবে হবে।

বিপিএলে নিজের প্রত্যাশা নিয়ে শোয়েব মালিক বলেন, ‘প্রত্যাশা খুব সাধারণ, তা হলো দলের জন্য ভালো খেলা। এটা করতেই আমি মুখিয়ে আছি। আসরের শুরুর ম্যাচগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ। সেজন্য দল হিসেবে খেলা জরুরি। শুরুতে টেবিলে পয়েন্ট থাকলে পরবর্তীতে আসরে গভীরে যেতে সুবিধা হয়।’

মিরপুরের উইকেট নিয়ে ৪১ বছর বয়সী এই ক্রিকেটার জানান, এখানকার উইকেট কঠিন। এখানে তাই পরিকল্পনা করে খেলা দরকার। হোক সেটা ব্যাটিং কিংবা বোলিং। তার মতে, উইকেট বুঝে দলের পরিকল্পনা ঠিক করে খেললে ফল পক্ষে আনা সম্ভব।

samakal