বিচারপতি আজাদকে সতর্ক করলেন প্রধান বিচারপতি

‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’– একটি মামলায় জামিন শুনানিতে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ এমন মন্তব্য করায় তাঁকে সতর্ক করেছেন প্রধান বিচারপতি। মঙ্গলবার বিকেলে হাইকোর্ট বিভাগের ওই বিচারপতিকে খাস কামরায় ডেকে সতর্ক করার পাশাপাশি এ ধরনের মন্তব্যের বিষয়ে ব্যাখ্যা চান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে জানা গেছে, এ সময় আপিল বিভাগের অন্যান্য বিচারপতি সেখানে ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, আগামী রোববার বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ অবসরে যাবেন। ২০০৪ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় তাঁকে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। অবসরের পাঁচ দিন আগে এমন বিস্ফোরক মন্তব্য করে আলোচনায় এলেন তিনি।

প্রধান বিচারপতি ওই সময় ইমদাদুল হক আজাদকে অবসরে যাওয়ার আগ পর্যন্ত আদালতে বিচারকাজের সময় মন্তব্য করার ব্যাপারে আরও যত্নশীল হতে বলেন।

ওই বিচারপতি শপথ ভঙ্গ করেছেন: অ্যাটর্নি জেনারেল

হাইকোর্টের বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের এমন মন্তব্যকে অসাংবিধানিক ও অসৌজন্যমূলক বলে আখ্যায়িত করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রের এই প্রধান আইন কর্মকর্তা আরও বলেন, তিনি (বিচারপতি) যেটা বলেছেন, সেটা তাঁর শপথের সঙ্গে সাংঘর্ষিক, অর্থাৎ তিনি শপথ ভঙ্গ করেছেন। তাই তাঁর ওই বক্তব্য নিয়ে প্রকাশিত সংবাদগুলো প্রধান বিচারপতির নজরে আনা হয়েছে। এছাড়া তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।

বিচারকের প্রতি পাল্টা প্রশ্ন রেখে অ্যাটর্নি জেনারেল বলেন, বিচার বিভাগ নিয়ে অনেক চক্রান্ত রয়েছে। উনি (হাইকোর্টের বিচারক) কাকে লাভবান করতে এমন মন্তব্য করেছেন।

সমকাল