বিএনপি নেতা আমির খসরু গ্রেপ্তার

বিএনপির স্হায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। বৃহস্পতিবার রাত ১টার দিকে গুলশানের ৮১ নম্বর রোডের একটি বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের পর তাকে ডিবি কার্যালয়ে নেয়া হয়।
বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় জানিয়েছেন, গোয়েন্দা পুলিশের সদস্যরা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আটক করে নিয়ে গেছেন। এর আগে আমীর খসরুর খোঁজে গুলশানের ওই বাড়িটি ঘিরে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
এদিকে বৃহস্পতিবার ভোরে গুলশান থেকে গ্রেপ্তার করা হয় ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হকসহ তিনজনকে। সন্ধ্যা রাতে গুলশান থেকে গ্রেপ্তার করা হয় বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহিরউদ্দিন স্বপনকে।

২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতা–কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর থেকে এই গ্রেপ্তার অভিযান চলছে। গত রোববার (২৯ অক্টোবর) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করে ওই ঘটনায় দায়ের করা একটি মামলায় কারাগারে পাঠানো হয়েছে। এরপরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেপ্তার করা হয়েছে। সংঘর্ষের এই ঘটনায় দায়ের করা একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য বুধবার তাঁদের পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

পুলিশের এই গ্রেপ্তার অভিযানের মুখে বিএনপির কেন্দ্রীয় অনেক নেতা আত্মগোপনে আছেন। বাড়িতে বাড়িতে তল্লাশি চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হচ্ছে। বৃহস্পতিবার ভোররাতে গুলশান এলাকা থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক, ঢাকা মহানগর (উত্তর) যুবদলের সদস্যসচিব সাজ্জাদুল পারভেজ ও সদস্য গোলাম কিবরিয়াকে গ্রেপ্তার করে পুলিশ।
পরে তাঁদেরকেও ২৮ অক্টোবরের সংঘর্ষের একটি মামলায় গ্রেপ্তার দেখায় পুলিশ। পুলিশের আবেদনে বৃহস্পতিবার এই তিনজনেরও আট দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।