বাবরের ব্যাটে সেঞ্চুরি, সিরিজে এগিয়ে গেল পাকিস্তান

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৬ এপ্রিল ২০২৩, ০৭:১৫
বাবরের ব্যাটে সেঞ্চুরি, সিরিজে এগিয়ে গেল পাকিস্তান – ছবি : সংগৃহীত

বাবর আজমের ব্যাটে বিধ্বংসী সেঞ্চুরি, সিরিজে নিউজিল্যান্ডের টানা দ্বিতীয় হার। গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তানের দেয়া ১৯৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৫৪ রানে থেমেছে নিউজিল্যান্ডের ইনিংস। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তান জয় পেয়েছে ৩৮ রানে। শনিবারের এই জয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে শনিবার নিউজিল্যান্ডের মুখোমুখি হয় পাকিস্তান। গাদ্দাফি স্টেডিয়ামে এইদিন টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেম পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। শুধু সিদ্ধান্ত নিয়েই বসে থাকেননি, নিজের সিদ্ধান্তের যৌক্তিকতাও প্রমাণ করেছেন তিনি। সম্মুখ থেকে নেতার মতোই নেতৃত্ব দিয়েছেন দলকে, তুলে নিয়েছেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় শতক।

পাকিস্তানের বিখ্যাত উদ্বোধনী জুটি এদিন স্বরূপে দেখা দেয়, জ্বলে উঠেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। দু’জনেই খেলতে থাকেন সাচ্ছন্দ্যে, তবে তিন অংকের ঘর স্পর্শ করা হয়নি জুটিতে। ৬৫ বলে ৯৯ রান তুলে ভাঙে উদ্বোধনী জুটি। ৩৪ বলে ৫০ রান করে ফেরেন রিজওয়ান।

দলীয় সংগ্রহ ৯৯ রানে থাকতেই আরো একটা উইকেট হারায় পাকিস্তান, আর পরের ৬ রান যোগ করতেই আরো ২ উইকেট হারায় তারা। সব মিলিয়ে বিনা উইকেটে ৯৯ রান থেকে ১০৫ রানে পৌঁছুতেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় পাকিস্তান। সাইম আইয়ুব ও ফখর জামান ফেরেন ০ রানে, ২ রান আসে ইমাদ ওয়াসিমের ব্যাটে।

তবে পঞ্চম উইকেট জুটিতে ফের পথ খুঁজে পায় পাকিস্তান, পথ দেখান অধিনা বাবর স্বয়ং। হাত খুলে খেলতে থাকেন তিনি, তাকে সঙ্গ দেন ইফতেখার আহমেদ। দু’জনের অপরাজিত জুটিতে যোগ হয় ৪৪ বলে ৮৭ রান। ইফতেখার ১৯ বলে ৩৩ ও টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় শতক তুলে বাবর অপরাজিত থাকেন ১১ চার ৩ ছক্কায় ৫৮ বলে ১০১ রান করে। পাকিস্তানের স্কোরবোর্ডে ৪ উইকেটে ১৯২ রান।

১৯৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটি স্বপ্ন দেখায় কিউইদের। তবে পাওয়ার প্লে শেষ হতেই ভাঙে সেই জুটি, দলীয় ৪৪ রানের মাথায় ১৯ রান করে আউট হন টম লাথাম। আর ৮ রান যোগ হতেই আরেক ওপেনার চাঁদ বোস ফেরেন ইমাদ ওয়াসিমের শিকার হয়ে। এরপর উইল ইয়ং ও মার্ক চাপম্যান মিলে হাল ধরেন দলের।

তবে সেই ইনিংস বড় হয়নি, ২৩ বলে ৩৩ রান যোগ হতেই ফেরেন ইয়ং; তাকে ফেরান হারিস রউফ। পরের ওভারে এসে এবার জোড়া উইকেট তুলে নেন রউফ, ফেরান ডেরিয়েল মিচেল ও জিমি নিশামকে। নিজের শেষ ওভারে এসে রাচিন রাবিন্দ্রকেও নিজের শিকার বানান এই পেসার। দুজনের কেউই দুই অংকের ঘরে যেতে পারেননি। ২৭ রানে ৪ উইকেট নেন রউফ। আগের ম্যাচেও ৪ উইকেট পেয়েছিলেন তিনি।

সেখানেই ম্যাচ থেকে ছিটকে যায় নিউজিল্যান্ড।
তবে চাপম্যান খেলতে থাকেন নিজের মতো করেই। একপ্রান্ত আগলে রেখে ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক তুলে নেন তিনি। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৪০ বলে ৬৫ রানে। আর নিউজিল্যান্ডের ইনিংস থামে ৭ উইকেট হারিয়ে ১৫৪ রানে।

পাকিস্তানের হয়ে ইমাদ ওয়াসিম, জামান খান ও শাদাব খান পান একটা করে উইকেট। সিরিজের তৃতীয় ম্যাচ গাদ্দাফি স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে সোমবার।