বাংলাদেশে মানবাধিকার কমিশন সরকারের তাঁবেদারি করে

বাংলাদেশে মানবাধিকার কমিশন সরকারের তাঁবেদারি করেমানববন্ধনে গণতন্ত্র মঞ্চের নেতারা। ছবি-সমকাল

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আয়োজিত মানববন্ধনে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, বাংলাদেশে যে একটি জাতীয় মানবাধিকার কমিশন আছে সেটাই এখন বোঝা যায় না। এই কমিশন দেশের মানুষের পক্ষে অবস্থান নেয় না। এমন কোন উদাহরণ তারা রাখছে না। তারা ন্যূনতম দায়িত্বও পালন করে না। উল্টো সরকারের তাঁবেদারি করে চলেছে।

রোববার দুপুরে কারওয়ান বাজারে মানবাধিকার কমিশনের কার্যালয়ের সামনে আয়োজিত মঞ্চের কর্মসূচিতে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন অনেকগুলো বছর ধরে কাজ করছে। কিন্তু কি কাজ করে তারা? নেপাল, ভুটানের মতো দেশ মানবাধিকারে ‘এ’ শ্রেণিতে উন্নীত হয়েছে। আমরা এতগুলো বছর ধরে ‘বি’ শ্রেণি থেকে উপরে যেতে পারিনি। রাজনৈতিক দলের সভা সমাবেশ পুলিশ পণ্ড করে দেয়, গ্রেপ্তার করে নিয়ে যায়। আর মানবাধিকার কমিশন দুই চোখ বন্ধ করে বধির সেজে আছে।

বাংলাদেশে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মানবাধিকার লঙ্ঘন করে গণতান্ত্রিক অধিকার হরণ করছে। কিন্তু বাংলাদেশ মানবাধিকার কমিশন তাদের বিরুদ্ধে কোনো তদন্ত করার ক্ষমতা রাখে না। এই কমিশন কোনো কার্যকর ভূমিকা রাখতে পারেনি। এই ধরনের কমিশন দেশের মানুষ আর দেখতে চায় না।

এতে আরও বক্তব্য রাখেন- ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, জেএসডির শহীদ উদ্দীন মাহমুদ স্বপন প্রমুখ।

সমকাল