বাংলাদেশে নির্বাচন ও দমনপীড়নে উদ্বেগ নিয়ে কাজ করায় দায়বদ্ধতা আছে যুক্তরাষ্ট্রের

বাংলাদেশে সদ্য অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ব্যাপক দমনপীড়ন নিয়েও উদ্বেগ জানায় দেশটি। এ নিয়ে কাজ করার দায়বদ্ধতা আছে যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেছেন মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, এর অর্থ এই নয় যে সরকারের সঙ্গে কাজ করার ক্ষেত্রে আমাদের দায়বদ্ধতা নেই।

ওই সাংবাদিক তার কাছে জানতে চান- বাংলাদেশ ইস্যুতে আপনার শেষ প্রেসনোটে আমি দেখতে পেয়েছি যে- নিরাপত্তার বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। এই ক্ষেত্রগুলোর মধ্যে আছে সন্ত্রাস মোকাবিলা, সীমান্ত নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতা। কিন্তু প্রধানমন্ত্রীকে স্বাগত না জানিয়ে বাংলাদেশে নতুন সরকারের সঙ্গে ব্যাপকক্ষেত্রে কিভাবে সেই কাজ করা সম্ভব?  জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমি আপনাকে বলবো যে- সারাবিশ্বে আমাদের এরকম সম্পর্ক আছে। বাংলাদেশের নির্বাচন নিয়ে আমাদের উদ্বেগ প্রকাশ করেছি। বাংলাদেশে দমনপীড়ন নিয়ে আমরা উদ্বেগ জানিয়েছি।

   এর অর্থ এই নয় যে, সরকারের সঙ্গে কাজ করার ক্ষেত্রে আমাদের কোনো দায়বদ্ধতা নেই। আমাদের উদ্বেগের এ দুটি ক্ষেত্রেই এবং অভিন্ন অগ্রাধিকারে সহযোগিতার ক্ষেত্রে কাজ করার ক্ষেত্রে আমাদের দায়বদ্ধতা নেই এমন না।
manabzamin