বাংলাদেশের ঋণমান অবনমিতই রাখলো মুডিস

বাংলাদেশের অবনমিত ঋণমান বি১ বহাল রেখেছে মুডিস ইনভেস্টর সার্ভিস। সেই সঙ্গে দীর্ঘ মেয়াদে দেশের অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকবে বলে পূর্বাভাস দিয়েছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক ঋণমান যাচাইকারী প্রতিষ্ঠানটি।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশের ঋণমানের হালনাগাদ পর্যালোচনা প্রকাশ করেছে মুডিস। নতুন মূল্যায়ন অনুযায়ী, ঋণ পাওয়ার যোগত্যায় অথবা আর্থিক বাধ্যবাধকতা পূরণের সক্ষমতায় গুরুত্বপূর্ণ কোনো পরিবর্তন মুডিসের অনুসন্ধানে ধরা পড়েনি।

প্রায় ছয় মাস পর্যবেক্ষণে রাখার পর গত ৩০ মে বাংলাদেশের আগের ঋণমান বিএ৩ থেকে অবনমন করে বি১ নির্ধারণ করে মুডিস। সংস্থাটি তখন বলেছিল, বিদেশি মুদ্রা লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশের উঁচুমাত্রার দুর্বলতা ও তারল্যের ঝুঁকি রয়েছে। একই সঙ্গে চলমান সংকটের মধ্যে বাংলাদেশের বিভিন্ন প্রাতিষ্ঠানিক দুর্বলতাও প্রকাশ পেয়েছে।

তবে ঋণমান কমালেও দীর্ঘ মেয়াদে বাংলাদেশের পরিস্থিতি স্থিতিশীল বলে মনে করে সংস্থাটি। এর মানে, ঋণ যোগ্যতা বা আর্থিক বাধ্যবাধকতা মেটানোর ক্ষমতায় বাংলাদেশের কোনো পরিবর্তন আসেনি।

মুডিসের হিসাব অনুযায়ী, বাংলাদেশের বিভিন্ন প্রাতিষ্ঠানিক দুর্বলতার কারণে বর্তমান ঋণমান বিএ৩ থেকে নামিয়ে বি১ নির্ধারণ করা হয়। তখনো দীর্ঘ মেয়াদে বাংলাদেশের পরিস্থিতিকে ‘স্থিতিশীল’ বলেছিল মুডিস। যদিও স্বল্প মেয়াদে সংশয়ের কথা তুলে ধরা হয়।