বন্ধু ইমরান খানের পতনে পিসিবির শীর্ষ পদ থেকে পদত্যাগ করছেন রমিজ রাজা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১০ এপ্রিল ২০২২, ২৩:৩৪, আপডেট: ১০ এপ্রিল ২০২২, ২৩:৩৬

রমিজ রাজা ও ইমরান খান। – ফাইল ছবি।

পার্লামেন্টে অনাস্থা ভোটে ক্ষমতা হারিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার নেতৃত্বাধীন সরকার বদলের সাথে সাথে দেশটির ক্রিকেট অঙ্গনেও পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে। পাকিস্তানি একাধিক গণমাধ্যম জানাচ্ছে, খুব শিগগির-ই নিজের পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা।

রোববার ডেইলি জং জানায়, নিজের পদ থেকে পদত্যাগের বিষয়ে ইতোমধ্যেই বন্ধু ইমরান খানের সাথে পরামর্শ সেরে ফেলেছেন রমিজ।

পত্রিকাটি জানায়, দুবাইতে এখন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-এর মিটিং চলছে। রোববার ছিল ওই মিটিংয়ের শেষ দিন। ধারণা করা হচ্ছে- মিটিং শেষেই রমিজ রাজা নিজের ভবিষ্যৎ সম্পর্কে সবাইকে জানিয়ে দেবেন।

সূত্রে জানা যায়, শুধু তাই নয়, ঘরোয়া ক্রিকেটের দায়িত্বেও পরিবর্তন আসতে পারে। তবে বাস্তবে কী হবে, তা জানতে আরেকটু অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, ১৯৯২ সালে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলকে বিশ্বকাপ এনে দেন ইমরান। এই অলরাউন্ডারের তুমুল জনপ্রিয়তা আরো বহুগুণে বৃদ্ধি পেয়েছিল সেবার অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানকে বিশ্বকাপ জেতানোর মধ্য দিয়ে। এখনো সেটিই পাকিস্তানের অর্জনের খাতায় একমাত্র ওয়ানডে বিশ্বকাপ হিসেবে আছে। খেলোয়াড়ি জীবন শেষে ইমরান নাম লিখিয়েছিলেন রাজনীতিতে।

১৯৫২ সালে জন্মগ্রহণকারী এই সাবেক ক্রিকেটার তেহরিক-ই-ইনসাফ দল গঠন করে দীর্ঘ সংগ্রামের মাধ্যমে পাকিস্তানের ক্ষমতা হাতে পান। ২০১৮ সালের ১৮ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব হাতে তুলে নিয়েছিলেন তিনি। মুসলিম বিশ্বে জনপ্রিয় নেতা হিসেবেও আত্মপ্রকাশ করেন ইমরান। তবে প্রধানমন্ত্রীর পদে মেয়াদ পূর্ণ করার আগেই ক্ষমতা হারালেন তিনি।

পার্লামেন্টে অনাস্থা ভোটে ক্ষমতা হারিয়েছেন ইমরান। গত প্রায় আট মাস আগে পিসিবিতে বেশ বড়সড় পরিবর্তন আনেন এই সাবেক ক্রিকেটার। পাকিস্তান দলের আরেক সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজকে পিসিবির চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছিলেন ইমরান। রমিজ দায়িত্ব নেয়ার পরে পাকিস্তান ক্রিকেটে বেশকিছু বড়সড় পরিবর্তনও দেখা যায়। দলও বেশ ভালো পারফর্ম করে এবং অন্যান্য ক্রিকেট বোর্ডগুলোর সাথেও কূটনৈতিক সম্পর্কের উন্নতি ঘটে।

তবে ইমরানের ক্ষমতাচ্যুতির সাথে জড়িয়ে আছে রমিজের ক্ষমতাও। তাই রমিজও দ্রুতই পিসিবির চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন। সূত্রমতে, পিসিবির চেয়ারম্যান হিসেবে আবার দেখা যেতে পারে নাজাম শেঠিকে। ২০১৩ সালে প্রথমবারের মতো পিসিবির চেয়ারম্যানের দায়িত্বে দেখা গেছিল নাজামকে।

সূত্র : জিও নিউজ ও ডেইলি জং