ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের টেস্ট বহরে চমক

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৩ জুন ২০২৩, ২২:২৮
ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের টেস্ট বহরে চমক – ছবি : সংগৃহীত

ভারতের টেস্ট দলে বড় পরিবর্তন। ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের বহরে নেই চেতেশ্বর পুজারা। বাদ পড়েছেন উমেশ যাদবও। আর আজিঙ্কা রাহানের কাঁধে উঠেছে সাদা পোশাকে সহ-অধিনায়কত্বের দায়িত্ব। টেস্ট চ্যাম্পিনশিপের ফাইনাল হারের ধাক্কা থেকে বের হতেই এমন সব বড় চমক।

বেশ লম্বা সময় ধরেই চেনা ছন্দে ছিলেন না পুজারা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দুই ইনিংসে তার ব্যাটে আসে যথাক্রমে ১৪ ও ২৭ রান। তাছাড়া শেষ ৬ ইনিংসে মাত্র একটি ফিফটি। ২০২০ সালের পর ৫২ ইনিংসে মাত্র একটা সেঞ্চুরি তার দুরাবস্থারই সাক্ষী দেয়। এ সময়ে তার গড় মোটে ২৯.৬৯।

তাদের বদলে দলে এসেছে ঋতুরাজ গায়কোয়াড়, যশবি জাইসওয়াল ও পেসার মুকেশ কুমার। জাইসওয়াল ও মুকেশ কুমার প্রথমবারের মতো ভারতীয় দলে ডাক পেয়েছেন। ঋতুরাজ টেস্টে প্রথমবার হলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে ফেলেছেন তিনি।

একইদিনে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ওয়ানডে দলও ঘোষণা করেছে বিসিসিআই। যেখানে অবশ্য বড়সড় কোনো চমক নেই, আছেন প্রত্যাশিতরাই। বিশ্রামে আছেন মোহাম্মদ শামি। আর ফেরেছেন উমরান মালিক ও স্যাঞ্জু স্যামসন।

উল্লেখ্য, দুই ম্যাচের টেস্ট, তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারত। ডোমিনিকায় প্রথম টেস্ট শুরু ১২ জুলাই। ভ্রমণক্লান্তি ও ক্যাম্পের জন্য ১ জুলাই দেশ ছাড়বে রোহিত অ্যান্ড কোং।

টেস্ট স্কোয়াড
রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, ভিরাট কোহলি, ইয়াশভি জাইসওয়াল, আজিঙ্কা রাহানে, কে এস ভরত, ইশান কিশাণ, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, আক্সার প্যাটেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকাট ও নবদ্বীপ সাইনি।

ওডিআই স্কোয়াড
রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, ভিরাট কোহলি, সুরিয়া কুমার যাদব, সঞ্জু স্যামসন, ইশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, শারদুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, জয়দেব উনাদকাট, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক ও মুকেশ কুমার।