বঙ্গ/বাঙ্গালাহ/বাংলা/বাংলাদেশ

বঙ্গ/বাঙ্গালাহ/বাংলা/বাংলাদেশ:
মুসলিম বিজয়ের প্রাথমিক পর্যায়েও এই দেশের নাম বাঙ্গালাহ বা বাংলা ছিল না। বাংলার বিভিন্ন অঞ্চল বিভিন্ন নামে পরিচিত ছিল। যেমন উত্তর বঙ্গ প্রথমে পুন্ড্র, পরে বরেন্দ্র বা গৌড়। পশ্চিম বঙ্গ প্রথমে সুম্ম এবং পরবর্তীতে রাঢ়। আর পূর্ব বঙ্গ অতি প্রাচীনকাল হতে মুসলিম বিজয়ের প্রাথমিক কালেও বঙ্গ নামে পরিচিত ছিল। মেঘনার অপর পারে বর্তমান কুমিল্লা নোয়াখালী অঞ্চল সমতট নামে পরিচিত ছিল। মুসলিম বিজয়ের পর প্রায় দেড়শ বছরও বাংলার বিভিন্ন অঞ্চল এসব ভিন্ন নামে পরিচিত ছিল।
বখতিয়ার খিলজী বাংলার কিছু এলাকা জয়ের পর তার বিজিত এলাকার নাম হয় লখনৌতী। হিন্দু ও বৌদ্ধরা এই এলাকাকে ডাকতো গৌড় নামে। কিন্তু মুসলিমরা এর রাজধানী শহর লখনৌতীর নামই বেশি ব্যবহার করেছিলেন। লক্ষণ সেন পূর্ব বাংলায় পালিয়ে আসেন এবং এখানে বেশকিছু দিন রাজত্ব করেন।
সে সময়ের ঐতিহাসিক মিনহাজ-ই-সিরাজ বলেন লক্ষণ সেন ও তার সহযোগীরা বঙ্গে এবং কেউ কেউ সমতটে পালিয়ে যান। অর্থাৎ মিনহাজও বঙ্গ এবং লখনৌতীকে আলাদা ভাবে দেখিয়েছিলেন। বঙ্গ বলতে তিনি পূর্ব বাংলাকে(যা বর্তমান বাংলাদেশের মধ্য ও দক্ষিণ অঞ্চল) নির্দেশ করেছিলেন। মিনহাজ তার ইতিহাস গ্রন্থে লিখেছেন বখতিয়ার খিলজি নদীয়া জয়ের পর বরেন্দ্র জয় করেন এবং লখনৌতীতে রাজধানী স্থাপন করেন। বঙ্গ তার শাসনের বাইরে ছিল।
তার পরবর্তী ঐতিহাসিক জিয়া-উদ-দ্বীন বরানীই সর্ব প্রথম বাঙ্গালা নামটি উল্লেখ করেন। তিনি পূর্ব বাংলাকে বঙ্গ না বলে বাঙ্গালা নামে ডাকেন। বিখ্যাত পর্যটক ইবনে বতুতাও তার ভ্রমণ কাহিনীতে ফখরুদ্দিন মুবারক শাহকে বাঙ্গালার সুলতান বলেন। তিনি এই রাজ্যের নাম সোনারগাঁও উল্লেখ করেনি।
অর্থাৎ বুঝা যায় বাঙ্গালা বা বাংলা নামটি আমাদের এই অঞ্চলেরই নাম এবং তা বঙ্গ জনপদ থেকেই এসেছে।
১৩৫২ সালে সুলতান ইলিয়াস শাহ ইখতিয়ার উদ্দিন গাজী শাহকে পরাজিত করে সোনারগাঁও দখলের পর তিনিই সর্ব প্রথম এই পুরো অঞ্চলের নাম রাখেন বাঙ্গালাহ সালতানাত। অর্থাৎ গৌড় বা লখনৌতী নামে দেশ বিলুপ্ত হয়। সে সময়ের ঐতিহাসিক আফিফ ইলিয়াস শাহকে শাহ-ই-বাঙ্গালাহ ও শাহ-ই-বাঙ্গালীয়ান বলেছেন। অর্থাৎ তিনি পুরো বাংলা ও সকল বাঙালীর সুলতান।
বর্তমান বাংলাদেশ নামটিও এই বঙ্গ বা বাঙ্গালা নামেরই বর্তমান রূপ। স্বাধীনতার অনেক আগেও রবীন্দ্রনাথ তার অনেক লেখায় বাংলাদেশ নাম উল্লেখ করেছেন।
অনেকে বাংলাদেশ নামটি নিয়ে অপপ্রচার চালায়। তাদের ইতিহাস পরার অনুরোধ করছি।
 
উৎস: বাংলার ইতিহাস সুলতানী আমল – আবদুল করিম।
Facebook 24 JANUARY 2023