ফ্রান্সের ৩০টি বিশ্ববিদ্যালয়ে ইউনূসের তত্ত্ব ও দর্শন প্রসারের উদ্যোগ

amadershomoy.com     19 June 2023

মাজহারুল মিচেল: ফ্রান্সে সদ্য প্রতিষ্ঠিত ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার ফ্রান্সের ৩০টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইউনূসের তত্ত্ব ও দর্শন প্রসারের কাজ করবে।

ইউনূস সেন্টার নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ শুক্রবার (১৬ জুন) গভীর রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, ফ্রান্সের আইএই নাইস (ইউনিভার্সিটি কোট ডি’আজুর, ইকোল ইউনিভার্সিটিয়ার ডি ম্যানেজমেন্ট) এবং ঢাকার ইউনূস সেন্টারের মধ্যে উক্ত বিশ্ববিদ্যালয়ে একটি ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠার লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। পৃথিবীর ৪০টি দেশে প্রতিষ্ঠিত ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারসমূহের মধ্যে এটি হবে ১০৫তম সেন্টার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস লুজান, সুইজারল্যান্ডে অবস্থিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান কার্যালয়ে আইওসি প্রেসিডেন্ট টমাস বাখের সাথে বৈঠক করেন। তাঁদের এই বৈঠকে ভবিষ্যতের অলিম্পিক গেম সমুহ সহ  দ্বিপাক্ষিক বিষয়, এবং ক্রীড়া ও সামাজিক ব্যবসা ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

আগামী অলিম্পিক গেম গুলি এবং সামাজিক ব্যবসা খাতের অগ্রগতি নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আরো বেশ কিছু বৈঠক অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট এ বছরের অক্টোবরে মুম্বাইতে অনুষ্ঠেয় ১০৪তম আইওসি সেশনে যোগদানের পথে ঢাকায় আসবেন এবং প্রফেসর ই্উনূসের সাথে এই বিষয়গুলির অগ্রগতি নিয়ে আবারো বৈঠক করবেন।

১১ জুন ২০২৩ প্রফেসর ইউনূস ইটালির ট্যুরিন ভ্রমণ করেন যেখানে তিনি সেরমিগ টাউন হলে তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে আসা ২০০ তরুণ নেতা ও ছাত্রদের একটি দলের উদ্দশ্যে বক্তব্য রাখেন ও তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ট্যুরিনের ডেপুটি মেয়রের উপস্থিতিতে এই সমাবেশে তিনি “ট্যুরিন সামাজিক ব্যবসা নগরী” উদ্যোগ নিয়ে আলোচনা করেন। তিনি লাভাৎজা গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তা ও সিভিল সোসাইটি নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন এবং ট্যুরিন সামাজিক ব্যবসা নগরী গড়ে তুলতে সমাজের প্রতিটি অংশের ভূমিকা ব্যাখ্যা করেন।

ঐ দিন সন্ধায় তিনি ২৬তম সিনেমামবিয়েনতে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন যেখানে তিনি তরুণদের কল্পনাশক্তিকে উজ্জীবিত করতে চলচ্চিত্রের শক্তির উপর জোর দেন। তিনি বলেন, “তোমরা যে-রকম পৃথিবী চাও তা যদি কল্পনা করতে পারো তাহলেই সেটা তৈরী হবে, তোমরা কল্পনা না করলে সে পৃথিবী কখনোই বাস্তবে রূপ নেবে না। চলচ্চিত্রের মধ্যে মানুষকে কল্পনা করতে সাহায্য করার এবং একটি ‘তিন শূন্য’র পৃথিবী সৃষ্টির ক্ষমতা রয়েছে।”

১৩ জুন ২০২৩ প্রফেসর ইউনূস প্যারিসে ক্রেডিট এগ্রিকোল এর প্রধান নির্বাহী ফিলিপ ব্রাসেক এবং গ্রামীণ ক্রেডিট এগ্রিকোল মাইক্রোফাইনান্স ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। তাঁদের এই বৈঠকে ফাউন্ডেশনের বৈশ্বিক কর্মকান্ড পর্যালোচনা করা হয়। এই বৈঠকে সেনেগালে ২,৫০০ নারী উদ্যোক্তাকে তিন বছর অর্থায়ন করার একটি কর্মসূচি নিয়ে বিশেষভাবে আলোচনা করা হয়। উল্লেখ্য যে, বাংলাদেশে অসাধারণ সাফল্য অর্জনকারী প্রফেসর ইউনূসের “নবীন উদ্যোক্তা কর্মসূচি”র আদলে সেনেগালের এই কর্মসূচিটি গড়ে তোলা হয়েছে।

এছাড়া তাঁর এছাড়াও তাঁর সফরকালে প্রফেসর ইউনূস ইউনেস্কোর ক্রীড়া বিভাগের দায়িত্বপ্রাপ্ত ইউনেস্কোর সহকারী মহাপরিচালক গ্যাব্রিয়েলা রামোসের সাথে ক্রীড়াজগতে সামাজিক ব্যবসার প্রসারের উদ্দেশ্যে ইউনূস স্পোর্টস হাবের পক্ষে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ইউনেস্কোর সাথে স্বাক্ষরিত এই চুক্তিতে একটি বৃহত্তর কাঠামোর অধীনে অন্তর্ভূক্তিমূলক ও টেকসই ক্রীড়া অনুষ্ঠান থেকে শুরু করে খেলাধুলার মাধ্যমে তরুণ সমাজের ক্ষমতায়ন, সুবিধাবঞ্চিত কমিউনিটিগুলির জন্য সামাজিক ব্যবসা ক্রীড়া কাঠামো গড়ে তুলতে সহযোগিতা সৃষ্টি ইত্যাদি লক্ষ্য অর্জনে একযাগে কাজ করার বিষয়গুলি অন্তর্ভূক্ত রয়েছে।

প্রফেসর ইউনূস এরপর ( Agence Francaise de Development (AFD) -এর প্রধান নির্বাহী রেমি রিউ-র সঙ্গে বৈঠক করেন এবং ক্রীড়া ও সামাজিক ব্যবসা উদ্যোগ নিয়ে তাঁদের গৃহীত যৌথ প্রকল্প উদ্যোগগুলি নিয়ে আলোচনা করেন। বৈঠকে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসা কর্মসূচির মধ্যেমে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে অবস্থিত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রেইনফরেস্ট ভিরুঙ্গা ন্যাশনাল পার্ককে রক্ষা করতে অঋউ -র সাথে সম্ভাব্য বিভিন্ন নতুন কর্মসূচি নিয়ে আলোচনা করেন।