ফরিদপুরে বিএনপির গণসমাবেশ শেষ না হতেই বাস চলাচল শুরু

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১২ নভেম্বর ২০২২, ২৩:৫৬, আপডেট: ১৩ নভেম্বর ২০২২, ০২:৩২
ফরিদপুরে ধর্মঘটের ঘোষিত সময়সীমা শেষ হওয়ার আগেই বিভিন্ন পথে বাস চলাচল শুরু হয়। – ছবি : সংগৃহীত

ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ শেষ হওয়ার দুই ঘণ্টা আগেই বিভিন্ন পথে বাস চলাচল শুরু হয়েছে। বিএনপির এই গণসমাবেশে প্রধান অতিথি হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিকেল ৪টা ৫৬ মিনিটে তার বক্তব্য শেষ করেন। এর আগেই বেলা ৩টা থেকে লোকাল বাস চলাচল শুরু হয়ে যায়। তবে দূরপাল্লার বাস চলাচল শুরু হয় মির্জা ফখরুলের বক্তব্য শেষ হওয়ার কয়েক মিনিট পর। অথচ মহাসড়কে নছিমন, করিমন, ভটভটি, মাহিন্দ্র, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইকসহ সব প্রকার অবৈধ থ্রি-হুইলার এবং ভাড়ায় চালিত মোটরসাইকেল চলাচল বন্ধের দাবিতে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শনিবার রাত ৮টা পর্যন্ত ফরিদপুরের সব পথে বাস ও মিনিবাস বন্ধ থাকবে বলে মাইকিং করে জেলা মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

শনিবার (১২ নভেম্বর) বিকেল ৫টার দিকে শহরের নতুন বাসস্ট্যান্ডে অভ্যন্তরীণসহ দূরপাল্লার বাস চলাচল শুরু করতে দেখা যায়।

ঘোষিত সময়সীমার পাঁচ ঘণ্টা আগেই জেলার বিভিন্ন রুটে বাস চলাচল শুরু হওয়ায় বিএনপির নেতারা বলেন, পরিবহন ধর্মঘট বিএনপির গণসমাবেশ বাধাগ্রস্ত করার আয়োজন ছিল, তা পরিষ্কার। কারণ বিএনপির সমাবেশ শেষ হওয়ার আগেই বাস চলাচল শুরু করে দেয়া হয়েছে। এতে বিএনপির জনসমাবেশে লোক আসা বন্ধ করা যায়নি। তবে সাধারণ মানুষের ভোগান্তি হয়েছে অনেক।

বাসচালক ও শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, বেলা ৩টার দিকে ভাঙ্গা, সদরপুর, নগরকান্দা ও টেকেরহাট পথে এবং বোয়ালমারী ও কামারখালী পথে লোকাল বাস চলাচল শুরু হয়। তবে তখনো রাজবাড়ী ও গোয়ালন্দ পথে বাস চলাচল শুরু হয়নি। এই দুই পথে বাস চলাচল শুরু হয় বিকেল ৫টার দিকে।

বিএনপির গণসমাবেশ অনুষ্ঠিত হয় ফরিদপুর শহর থেকে ছয় কিলোমিটার দূরে কোমরপুর আবদুল আজিজ ইনস্টিটিউশন মাঠে। প্রতিষ্ঠানটি ঢাকা-খুলনা মহাসড়কের পাশে অবস্থিত। এই পথ দিয়েই রাজবাড়ী ও গোয়ালন্দে চলাচলের পথ। ফলে এ পথে বাস চলাচল শুরু হয় সমাবেশ শেষ হওয়ার পর।

ঘোষিত সময়সীমার পাঁচ ঘণ্টা আগে বাস চলাচলের বিষয়ে জানতে চাইলে ফরিদপুর জেলা বাসমালিক শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম-সম্পাদক জোবায়ের জাকির বলেন,‘আমাদের ধর্মঘটের সময় শেষ হওয়ার আগে বাস চলাচল করেছে, বিষয়টি আমার জানা নেই।‘