পোল্যান্ডকেও হারাবো আমরা : আর্জেন্টিনার কোচ স্ক্যালোনি

  • রফিকুল হায়দার ফরহাদ, কাতার থেকে
  •  ২৯ নভেম্বর ২০২২, ২২:৪৭
আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। – ছবি : সংগৃহীত

মেক্সিকোকে হারানোর পর আর্জেন্টিনা দল শুধু হালেই পানি পায়নি। তারা এখন রীতি মতো আকাশে উড়ছে। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে বিস্ময়কর হারের পর দলটিকে ঘিরে যত নেতিবাচক কথা, বাজে সমালোচনা সবই এখন মিলিয়ে গেছে মেক্সিকানদের ২-০তে হারানোর পর। তাদের মিডিয়ার যে প্রচারণা তাতে মনে হচ্ছে ওই জয় তাদের ট্রফিই নিশ্চিত করেছে। কোচ লিওনেল স্ক্যালোনি প্রথম ম্যাচের একাদশ থেকে পাঁচ ফুটবলার বদল করে খেলান মেক্সিকোর বিপক্ষে। তাতেই সাফল্য। এই পরিবর্তিত একাদশেই আস্থা আর্জেন্টাইন কোচের। ফলে আজ পোল্যান্ডের বিপক্ষে মাস্ট উইন ম্যাচে সেই একাদশই মাঠে নামাবেন তিনি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সংবাদ সম্মেলনে এ ইঙ্গিত ২০০৬ বিশ্বকাপে একটি ম্যাচ খেলা এই লেফট ব্যাকের।
কোচ অবশ্য সতর্ক পোল্যান্ডের ডিফেন্সিভ কৌশল নিয়ে। অবশ্য জানান, আমরা মেক্সিকোর বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে তেমন সুবিধাই করতে পারিনি টাইট ডিফেন্ডিংয়ের কারণে, কিন্তু বিরতির পর ঠিকই দুই গোল আদায়। পোল্যান্ডও সেই পথে হাঁটবে। তবে সমস্যা নেই।

স্ক্যালোনি ইঙ্গিত দেন খেলায় তার স্টাইলে কোনো পরিবর্তন আনা হবে না। সাথে উইনিং কম্বিনেশনও। তার মতে, আমাদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। আগের ম্যাচে আমরা মেক্সিকোর মতো প্রবল প্রতিপক্ষকে হারিয়েছি। যা আমাদের পোল্যান্ড বধের বড় অনুপ্রেরণা। তবে এজন্য খুব ভালো খেলতে হবে।

মেক্সিকোর কোচ আর্জেন্টাইন। তাদের খেলার স্টাইলও ল্যাতিন ফুটবলের মতো। কিন্তু পোল্যান্ড ইউরোপের দল। তাদের খেলার ধরণও গতিময় ইউরোপিয়ান ফুটবল। আছে রবার্ত লেভানদভস্কির মতো বিশ্বখ্যাত স্ট্রাইকার। স্ক্যালোনিও তা জানেন। তার বক্তব্য, প্রতিপক্ষ দলে লেভার মতো উচু মানের গতি সম্মন্ন ফরোয়ার্ডের উপস্থিতি। এরপর আমাদের রক্ষনভাগ তাকে আটকাতে পারবে। পরিস্থিতি কী ভাবে সামলাতে হবে সেটাও জানি। এই ম্যাচেও মেসির ওপর নির্ভরতা আর্জেন্টিনার। তা অবশ্য মেনে নিলেন না কোচ। না, আমরা এক ফুটবলার নির্ভর নই। দলের প্রত্যেক ফুটবলারই কোয়ালিটি সম্পন্ন।

আর্জেন্টিনাকে কোপা আমেরিকা এবং কোপা ফিনালেসিমায়ে যে রুপে দেখা গেছে বিশ্বকাপে কেনো সেই আর্জেন্টিনাকে পাওয়া যাচ্ছে না। এর উত্তরে কোচ বলেন, আমি কোপা আমেরিকাকে ছোট করছি না। তবে আমাদের মহাদেশীয় সেই টুর্নামেন্টের চেয়ে আরো উন্নত হলো বিশ্বকাপ। এটা ভিন্ন আসর। এখানে কোনো দলের বিপক্ষেই বলে কয়ে জেতা সম্ভব নয়। আপনারাই দেখেছেন কয়েকটি দেশ কী ভাবে বড় বড় দলকে হারিয়েছে। আমরাও সৌদিদের কাছে পরাজিত হয়েছি।

একই কথা বললেন, সংবাদ সম্মেলনে উপস্থিত ফুটবলার লিওসান্দ্রো মার্টিনেজও। এই খেলোয়াড় জানান,‘মেক্সিকোকে হারানোর পর আমরা এখন পোল্যান্ডকেও হারানোর জন্য উদগ্রীর আছি। স্ক্যালোনির দেয়া তথ্য, টেকনিক্যাল কারণেই খেলানো হচ্ছে না স্ট্রাইকার পাওলো দিবালাকে।

কোচ আরো জানালেন, ম্যাচের পরিস্থিতির ওপরই নির্ভর করবে কৌশল। ধরেই নিয়েছি কোনো স্টাইলে খেলবে পোল্যান্ড। এটা আমাদের জন্য কঠিন এক পরিস্থিতি। জয়েই সে পর্ব উৎরাতে চাই। তিনি কোনোভাবেই রাশিয়া বিশ্বকাপের উদহারণ সামনে আনতে চাইলেন না। আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল টানা দুই ম্যাচ জিতে নক আউটে। আর আর্জেন্টিনা টেনশনে। কোচ অবশ্য এই প্রশ্নের জবাবে বলেন, অভিনন্দন ব্রাজিলকে। তবে আমরা আমাদের খেলা নিয়ে বেশি মনযোগী। আমরাও পোল্যান্ডকে হারিয়ে নক আউটে যেতে চাই।

কোচ অবশ্য বিশ্বকাপের ঠিক আগে ইনজুরির জন্য তিন ফুটবলারকে হারানোটাকে বড় আঘাত বলেই উল্লেখ করলেন।