পালাচ্ছেন মালিকরা : রেস্তরাঁয় অভিযান সিলগালা

 রাজধানীর বিভিন্ন হোটেল-রেস্তরাঁ ও ভবনে অভিযান পরিচালনা করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ সময় অগ্নি নিরাপত্তার ঝুঁকি ও আবাসিক ভবনে রেস্তরাঁ থাকায় সিলগালা করা হয় বেশ কয়েকটি রেস্তরাঁ। অভিযানের খবর পেয়ে বিভিন্ন জায়গায় রেস্তরাঁ বন্ধ করে সরে পড়েন মালিক ও কর্মীরা।

বেইলি রোডে নির্বাহী ম্যাজিস্ট্রেট মনির হোসেন হাওলাদারের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। এ সময় তিনি নবাবী ভোজ নামে একটি রেস্তরাঁয় এসে দেখেন এটি বন্ধ। সেখানে রেস্টুরেন্ট কর্র্তৃপক্ষ একটি নোটিশ টানিয়ে দেয়। নোটিশে বলা হয়, ‘গ্রাহকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে সাম্প্রতিক সময়ে সংঘটিত ভয়াবহ দুর্ঘটনা আমলে নিয়ে যথাযথভাবে জরুরি ভিত্তিতে সঠিকভাবে সংস্কারের কাজ চালু থাকায় সাময়িক সময়ের জন্য রেস্টুরেন্টটি বন্ধ থাকবে। এজন্য সবার কাছে আমরা দুঃখিত’ পরে রেস্টুরেন্টটি সিলগালা করে দেন ম্যাজিস্ট্রেট। সুলতান’স ডাইন নামের রেস্তরাঁও সিলগালা করে দেয়া হয়। সুলতান’স ডাইনের বিষয়ে রাজউকের কর্মকর্তারা বলেন, রেস্তরাঁটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কোনো কাগজপত্র দেখাতে পারেনি। তবে তারা দাবি করেছেন, তাদের সব কাগজপত্র আছে।

তাই আপাতত রেস্তরাঁটি সিলগালা করা হয়েছে। কাগজপত্র দেখাতে পারলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।অভিযানে ক্যাপিটাল সিরাজ সেন্টার নামের একটি ভবনের অগ্নিসুরক্ষার ছাড়পত্র হালনাগাদ না করায় দুই লাখ টাকা জরিমানা করা হয়। ক্যাপিটাল সিরাজ সেন্টার ভবনটির পরিচালক সারফুদ্দিন সাংবাদিকদের বলেন, আমাদের সবকিছু ঠিক আছে। শুধু ফায়ারের ছাড়পত্র এখনো পাইনি।

অভিযান পরিচালনাকারী রাজউকের অঞ্চল-৭ এর পরিচালক মনির হোসেন হাওলাদার বলেন, রাজউক নিয়মিত অভিযান চালাচ্ছে। শুধু রেস্তরাঁর বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে না। যেখানেই সমস্যা বা কোনো ব্যত্যয় পাওয়া যাচ্ছে, সেখানেই ব্যবস্থা নেয়া হচ্ছে।
খিলগাঁওয়ে রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি খুঁজতে অভিযানে নামে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আভিযানিক দল। এটি টের পেয়ে মালিকরা সব রেস্তরাঁ বন্ধ করে দেন। যার কারণে অভিযান স্থগিত করেছে ঢাকা দক্ষিণ সিটি। দুপুর ১টার দিকে অভিযান স্থগিতের ঘোষণা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম। তিনি বলেন, আমরা ঢাকা সিটি করপোরেশনরে পক্ষ থেকে খিলগাঁও এলাকায় অভিযানে এসেছিলাম। আমরা একটি ভবনে অভিযানে যাওয়ার খবর পেয়ে বাকিরা সবাই সকাল থেকে রেস্টুরেন্ট বন্ধ রেখেছে। রেস্টুরেন্টগুলোর সামনে টানিয়ে দিয়েছে যে, উন্নয়ন কাজের জন্য রেস্টুরেন্ট আপাতত বন্ধ আছে। রেস্টুরেন্টগুলো বন্ধ থাকায় আমরা খিলগাঁও এলাকায় আজ অভিযান পরিচালনা করতে পারছি না।

এদিকে রাজধানীর যেসব ভবনকে অগ্নিকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ উল্লেখ করে ফায়ার সার্ভিস থেকে নোটিশ দেয়া হয়েছে সেসব ভবনের দৃশ্যমান স্থানে ঝুঁকিপূর্ণ’র নোটিশ টানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই মোতাবেক অগ্নিকাণ্ডের ঝুঁকিপূর্ণ ভবনের দৃশ্যমান স্থানে নোটিশ টানানো শুরু করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

শুরুতে খিলগাঁও স্কাই ভিউ নাইটিঙ্গেল টাওয়ার নামের ৮ তলা রেস্টুরেন্ট ভবন পরিদর্শন করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। সেখানে তারা দেখতে পান ৩ মিটার সিঁড়ির বদলে সেখানে রয়েছে ৩ ফিট সিঁড়ি। সঙ্গে রয়েছে ছোট একটি লিফট। ভবনটিতে কোনো ফায়ার এক্সটিংগুইসার দেখা যায়নি। অভিযানের খবরে ভবনের দুয়েকটি রেস্টুরেন্ট খোলা থাকলেও বাকিগুলো বন্ধ করে চলে যান কর্মীরা। রুফটপ ঝুঁকিপূর্ণ থাকায় পুরো ভবনটি সিলগালা করে দিয়েছে আভিযানিক দল। পরে সেখানে ফায়ার সার্ভিস একটি বড় নোটিশ টানিয়ে দিয়েছে। ওই নোটিশে লেখা রয়েছে, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩ অনুযায়ী এই ভবনটি অগ্নি নিরাপত্তার ক্ষেত্রে অত্যধিক ঝুঁকিপূর্ণ। সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হলো।

manabzamin