পাঠ্যবইয়ের কিছু বিষয়বস্তু ও ছবি নিয়ে আপত্তি হেফাজতের

পাঠ্যবইয়ের কিছু বিষয়বস্তু ও ছবি নিয়ে আপত্তি হেফাজতেরসংবাদ সম্মেলনে হেফাজত নেতারা। ছবি-সংগৃহীত

পাঠ্যবইয়ের কিছু বিষয়বস্তু ও ছবি নিয়ে আপত্তি জানিয়েছে কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। সংগঠনটি ইসলামের সঙ্গে ‘সাংঘর্ষিক’ সব বিষয় পাঠ্যক্রম থেকে বাতিলসহ পাঁচ দফা দাবি জানিয়েছে।

মঙ্গলবার রাজধানীর পুরানা পল্টনে ফেনী সমিতি মিলনায়তনে সংবাদ সম্মেলনে হেফাজত আমির শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী এসব দাবি জানান।

লিখিত বক্তব্যে হেফাজত মহাসচিব সাজেদুর রহমান বলেন, নাগরিকদের চিন্তা-চেতনা, ধ্যানধারণা ও নীতি-নৈতিকতা গঠনে শিক্ষা ব্যবস্থার সুগভীর প্রভাব অনস্বীকার্য। এ কারণেই আলেম সমাজ ও তৌহিদি জনতার প্রাণের দাবি, শিক্ষাক্রম যেন রাষ্ট্রধর্ম ইসলাম এবং ইসলামী চিন্তা-চেতনার বিপরীত না হয়। তিনি বলেন, ইসলামবিদ্বেষে আক্রান্ত এক শ্রেণির ধর্মবিরোধী গোষ্ঠী মুসলিম প্রজন্মের মন ও মানস থেকে ইসলামী ধ্যান-ধারণাকে মুছে দেওয়ার নীল নকশা বাস্তবায়নে মরিয়া। এ হীন পরিকল্পনা বাস্তবায়নে জাতীয় শিক্ষাক্রমের অধীনে সংকলিত পাঠ্যপুস্তককে তাদের লক্ষ্যবস্তু বানিয়েছে। পাঠ্যপুস্তক থেকে ইসলামঘনিষ্ঠ বিষয়বস্তুকে বাদ দিয়ে ইসলামবিরোধী বিষয়বস্তুকে সুপরিকল্পিতভাবে অনুপ্রবেশ ঘটানো হয়েছে।

হেফাজতের সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা জুনাইদ আল হাবিব শিক্ষাক্রম নিয়ে সংগঠনের আপত্তি উপস্থাপন করেন। তিনি বলেন, ২০২২ শিক্ষাবর্ষে ইবতেদায়ি প্রথম শেণির ‘ইংলিশ ফর টুডে’ বইয়ে শিক্ষার্থীদের ইংরেজি কথোপকথন শেখাতে গিয়ে সালাম বিনিময় রাখা হয়েছিল। কিন্তু ২০২৩ সালে তা বাদ দিয়ে ‘গুড মর্নিং’, ‘হাই’, ‘হ্যালো’ করা হয়। ২০২৪ সালের বইয়েও তা রয়েছে। আগের ইবতেদায়ি শ্রেণির পাঠ্যপুস্তকে ছবিতে শিক্ষিকা ও শিক্ষার্থীদের হিজাব, টুপি ও পাঞ্জাবি পরিহিত অবস্থায় দেখানো হচ্ছিল। কিন্তু ২০২৪ সালে তাদের হিজাব, টুপি এবং পাঞ্জাবিবিহীন অবস্থায় উপস্থাপন করা হয়েছে। তিনি বলেন, বিশ্ব মানচিত্রে ফিলিস্তিনকে বাদ দিয়ে, সেখানে দখলদার ইসরায়েলের নাম লেখা হয়েছে। পাঠ্যপুস্তকে সচেতনতার নামে বিয়েবহির্ভূত শারীরিক সম্পর্ককে এমনভাবে উপস্থাপন করা হয়েছে, যাতে শিক্ষার্থীরা এ কাজকে স্বাভাবিক মনে করবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বইগুলোতে উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে মনে হয়, মুসলমানদের কোনো অবদান নেই। মাদ্রাসার প্রায় সব বইয়ের প্রচ্ছদে বাদ্যযন্ত্রের ছবি রয়েছে। সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পাঠ্যবইয়ে হওয়ার গল্প আছে। ‘শরীফ থেকে শরীফা’ ধরনের ট্রান্সজেন্ডারের গল্প পাঠ্যবইয়ে ঢুকিয়ে শিক্ষার্থীদের মগজধোলাই করা হচ্ছে। এ সময় মামুনুল হকসহ সব কারাবন্দি আলমের মুক্তি ও মামলা প্রত্যাহার চেয়েছে হেফাজত।

সমকাল