পরপর দু’বলে স্টাম্প ভেঙে দু’টুকরা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৩ এপ্রিল ২০২৩, ০৬:৫২
পরপর দু’বলে স্টাম্প ভেঙে দু’টুকরা – ছবি : সংগৃহীত

শুধু ব্যাটারদের নৈপূণ্য নয়, বরং আইপিএলের ইতিহাসে দুর্দান্ত সব বোলিং পারফর্ম্যান্সেরও সাক্ষী থেকেছেন ক্রিকেটপ্রেমীরা। তবে শনিবার ওয়াংখেড়েতে অর্শদীপ সিং বল হাতে যে রকম আগুন ঝরালেন, তেমন ধ্বংসাত্মক বোলিং পারফর্ম্যান্স আগে কখনো দেখা গিয়েছে কিনা সন্দেহ। বিশেষ করে ম্যাচের শেষ ওভারে পরপর ২ বলে যে অভাবনীয় কাণ্ড ঘটান পাঞ্জাব কিংসের তরুণ পেসার, তেমন ছবি শুধু ফ্র্যাঞ্চাইজি লিগেই নয়, বরং আন্তর্জাতিক ক্রিকেটেও কখনো দেখা যায়নি নিশ্চিত।

পেসারদের বলে স্টাম্প ছিটকে যেতে দেখা নতুন কিছু নয়। আগুনে গতির বলে ব্যাট ভাঙতেও দেখা গিয়েছে বহু। তবে অর্শদীপ যেটা করে দেখান, তা প্রতিটা পেসারের কাছে স্বপ্ন হিসেবে বিবেচিত হবে নিশ্চিত।

শেষ ওভারে অর্শদীপ পরপর ২ বলে বোল্ড করেন যথাক্রমে তিলক বর্মা ও নেহাল ওয়াধেরাকে। উল্লেখযোগ্য বিষয় হলো, দু’টি ক্ষেত্রেই অর্শদীপের ইয়র্কারে মিডল স্টাম্প ভেঙে দু’টুকরা হয়ে যায়। ফলে বাধ্য হয়ে দু’বার স্টাম্প বদলাতে হয় আম্পায়ারদের। ক্রিকেট ম্যাচে বলের আঘাতে স্টাম্প ভেঙেছে আগেও। তবে পরপর ২ বলে এভাবে ২টি স্টাম্পকে দু’টুকরো করতে দেখা যায়নি কাউকেই। শোয়েব আখতার, ব্রেট লি-রাও এমন কাণ্ড ঘটাতে পারলে আপ্লুত হতেন নিশ্চিত।

শেষ ওভারে জয়ের জন্য ১৬ রান দরকার ছিল মুম্বই ইন্ডিয়ান্সের। ক্রিজে অপরাজিত ছিলেন টিম ডেভিড ও তিলক বর্মার মতো দুই আগ্রাসী ব্যাটসম্যান। সুতরাং, মুম্বইয়ের জয়ের সম্ভাবনা ছিল বিস্তর। অর্শদীপের প্রথম বলে ১ রান নেন ডেভিড। দ্বিতীয় বলে কোনও রান খরচ করেননি অর্শদীপ। তৃতীয় বলে নিখুঁত ইয়র্কারে তিলককে বোল্ড করেন পাঞ্জাবের তরুণ পেসার। চতুর্থ বলে সদ্য ক্রিজে আসা নেহালকেও বোল্ড করেন তিনি। পঞ্চম বলে কোনও রান সংগ্রহ করতে পারেননি জোফ্রা আর্চার। শেষ বলে ১ রান নেন তিনি। সুতরাং, অর্শদীপের শেষ ওভারে মাত্র ২ রান সংগ্রহ করে মুম্বই। ২টি উইকেট হারায় তারা। ফলে ঘরের মাঠে ১৩ রানের ব্যবধানে ম্যাচ হারতে হয় রোহিতদের।

অর্শদীপ তার আগে ইশান কিষাণ ও সূর্যকুমার যাদবের মূল্যবান উইকেট দু’টিও তুলে নেন। তিনি ৪ ওভার বল করে ২৯ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন। চলতি আইপিএলের ৭ ম্যাচে অর্শদীপের উইকেট সংখ্যা দাঁড়ায় ১৩টি। এখন পর্যন্ত টুর্নামেন্টে সব থেকে বেশি উইকেট নেয়ার সুবাদে বেগুনি টুপির দখল নেন অর্শদীপ।
সূত্র : হিন্দুস্তান টাইমস