পণ্যের জিআই নিয়ে তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশের বিভিন্ন পণ্যের ভৌগোলিক নির্দেশক (জিআই) স্বত্বের বিষয়ে তৎপর হতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান। সম্প্রতি যে তিনটি পণ্যের জিআই স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করা হয়েছে, সে জার্নালের অনুলিপি মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও সচিব জাকিয়া সুলতানা তিন পণ্যের জিআই সনদ সরকারপ্রধানের হাতে তুলে দেন। পণ্য তিনটি হলো টাঙ্গাইলের শাড়ি, গোপালগঞ্জের রসগোল্লা ও নরসিংদীর অমৃত সাগর কলা।

ভারতে টাঙ্গাইল শাড়িকে তাদের নিজস্ব জিআই পণ্য হিসেবে সনদ দেয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান মাহবুব হোসেন। তিনি বলেন, ‘এ রকম সাংঘর্ষিক কিছু যদি থাকে, সেজন্য একটা আন্তর্জাতিক সংস্থা আছে। এমন কিছু থাকলে আমরা সেখানে যেন সেগুলো উপস্থাপন করি, সেই নির্দেশনা দেয়া হয়েছে।’

এদিন মন্ত্রিসভার বৈঠকে সিটি করপোরেশন সংশোধন আইনের খসড়াও অনুমোদন দেয়া হয়। এতে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতার কথা বলা হয়েছে। আগে ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা ছিল। এখন তা কমিয়ে তিন মাস করা হয়েছে। এছাড়া মেয়র ও কাউন্সিলরদের ছুটি তিন মাস থেকে কমিয়ে এক মাস করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সিটি করপোরেশন নির্বাচনের পর শপথ গ্রহণের ১৫ দিনের মধ্যে প্রথম কার্যদিবসের বৈঠক করতে হবে। তখন আগের নির্বাচিতরা সাবেক হয়ে যাবেন।

প্রতীকের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘প্রতীক নিয়ে স্থানীয় সরকার নির্বাচন হওয়ার যে বিধান ছিল সেটার কোনো পরিবর্তন হয়নি। সেই আইন একই আছে।’

সিটি করপোরেশন আইনের সংশোধনীতে সচিব পদ পরিবর্তন করে নির্বাহী কর্মকর্তার পদ দেয়া হয়েছে বলেও জানান মো. মাহবুব হোসেন। সিটি করপোরেশনের আওতায় ডোবা-নালা পরিষ্কারের বিষয়ে তিনি বলেন, কোনো ব্যক্তিমালিকানাধীন ডোবা-নালা পরিষ্কার না করলে জরিমানার বিধান রাখা হয়েছে নতুন আইনে।

Bonikbarta