নৌকার ৩ চেয়ারম্যান প্রার্থী মিলে পেয়েছেন ৫২৩ ভোট!

www.bangla.24livenewspaper.com

চলমান ইউনিয়ন পরিষদ, ইউপি নির্বাচনের পঞ্চম ধাপে কুষ্টিয়া সদরের ১১টি ইউনিয়নে ভোট হয়েছে গতকাল বুধবার। এসব ইউপির মধ্যে মাত্র একটিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী। একই পদে বাকি ১০টি ইউপিতে ভরাডুবি হয়েছে নৌকার, জামানত বাজেয়াপ্ত হয়েছে ৩ প্রার্থীর।

boat markআওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা

জানা গেছে, ওই ১০টি ইউপিতে আওয়ামী লীগ প্রাথীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জিতেছেন স্বতন্ত্র প্রার্থীরা। এর মধ্যে ৮ জনই দলটির ‘বিদ্রোহী’ প্রার্থী, বহিষ্কার করেও ঠেকানো যায়নি তাদের। এ নিয়ে সরকারি দলের স্থানীয় রাজনীতিকদের মধ্যে তোলপাড় চলছে।

এ ছাড়া চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের তিন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। তাদের মধ্যে হাটশ হরিপুরের সাবেক চেয়ারম্যান সম্পা মাহমুদ ২৩২, বটতৈলের সাবেক চেয়ারম্যান এমএ মোমিন মন্ডল ১১৪ ভোট ও আলামপুরের আব্দুল হান্নান ১৭৭ ভোট পেয়েছেন। অর্থাৎ তারা তিনজনে মোট ভোট পেয়েছেন ৫২৩টি।

sampa mahmud momin mandal abdul hannanসম্পা মাহমুদ, মোমিন মন্ডল ও আব্দুল হান্নান, ফাইল ছবি

এই তিনজনসহ কুষ্টিয়া সদর উপজেলায় ২৭ জন চেয়ারম্যান প্রার্থী জামানত হারিয়েছেন। নির্বাচন কমিশন, ইসির নিয়ম অনুযায়ী, কাস্টিং ভোটের ৮ ভাগের এক ভাগও না পেলে জামানত বাজেয়াপ্ত করা হয়।

এ বিষয়ে কুষ্টিয়া সদরের নির্বাচন কর্মকর্তা সহিদুর রহমান জানান, নির্বাচনী ফলাফল গেজেট আকারে প্রকাশের পরই তার উপজেলার ২৭ প্রার্থীর বাজেয়াপ্ত হওয়া জামানতের টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়ে যায়। চেয়ারম্যান পদে জামানত রয়েছে মাত্র ৫ হাজার টাকা।